সারা দেশে ৭৬টি বিসিক শিল্পনগরী স্থাপিত হয়েছে : শিল্পমন্ত্রী
প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২১, ২২:৪৫
সারা দেশে ৭৬টি বিসিক শিল্পনগরী স্থাপিত হয়েছে : শিল্পমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, সারা দেশে উন্নত অবকাঠামো সমৃদ্ধির লক্ষ্যে ৭৬টি বিসিক শিল্পনগরী স্থাপিত হয়েছে। সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় চলতি ২০২০-২১ অর্থবছরে ১২টি শিল্পনগরী প্রকল্প স্থাপনের কাজ বাস্তবায়নাধীন রয়েছে।


মঙ্গলবার (১৯ জানুয়ারি) জাতীয় সংসদে বগুড়া-৫ আসনের মো. হাবিবর রহমানের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্ব সংসদ অধিবেশন শুরু হয়।


সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশের ১৫টি চিনিকলের মধ্যে ১৪টিই অলাভজনক। বাংলাদেশে চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের আওতাধীন ১৫টি চিনিকল রয়েছে। যার মধ্যে একটি মিল কেরু অ্যানড কোম্পানি (বিডি) লিমিটেড লাভজনক এবং বাকি ১৪টি মিল অলাভজনক।


মন্ত্রী বলেন, চলতি ২০২০-২০২১ মাড়াই মৌসুমের জন্য ছয়টি চিনিকলের মাড়াই কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। কোনো চিনিকল বন্ধ করা হয়নি। চিনিকল বন্ধ করার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।


সংসদ সদস্য আলী আজমের অপর এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, দেশের চিনি শিল্পকে লক্ষার লক্ষ্যে ১৪টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার স্থাপনের প্রকল্প চলমান রয়েছে।


তিনি জানান, নাটোর জেলার লালপুর উপজেলা, ঠাকুরগাঁও জেলার সদর উপজেলা, ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলা এবং চুয়াডাঙ্গা জেলার দামুরহুদা উপজেলায় বৈদেশিক বিনিয়োগের মাধ্যমে শিল্প কারখানা স্থাপনের সম্ভাব্যতা যাচাই কার্যক্রম চলমান রয়েছে।


গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ১৫টি চিনিকলের মধ্যে ছয়টি চিনিকলের মাড়াই কার্যক্রম স্থগিত রাখা হয়েছে। বাকি নয়টি চিনিকলের মাড়াই কার্যক্রম চলমান। কোনো চিনিকল বন্ধ করা হয়নি।


বিবার্তা/আদনান/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com