শিরোনাম
‘শ্রমিক কর্মচারীদের উপর শোষণ বঞ্চনা বৃদ্ধি পাচ্ছে’
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ১৮:৪২
‘শ্রমিক কর্মচারীদের উপর শোষণ বঞ্চনা বৃদ্ধি পাচ্ছে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

যে শ্রমিকরা দেশ গড়ার কারিগর তাদের সামাজিক নিরাপত্তার জন্য স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে রাজপথে আন্দোলন করতে হয়। অন্যদিকে শ্রমিক কর্মচারীদের উপর শোষণ বঞ্চনা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। একটি শ্রেণী টাকার পাহাড় গড়ে তুলছেন। শ্রমিকরা মজুরী বৈষম্যের কারনে এক কষ্টকর জীবনযাপন করতে হচ্ছে।


সোমবার (১৮ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ (ইনসবা) এর উদ্যোগে নির্মাণ শ্রমিকদের দাবী দিবস উপলক্ষে র‌্যালীপূর্ব এক সমাবেশে শ্রমিক নেতারা এসব কথা বলেন।


সমাবেশে বক্তারা বলেন, বাংলাদেশের অন্যতম প্রধান বৃহৎ শিল্প নির্মাণ শিল্প, দেশব্যাপী ছড়িয়ে ছিটে থাকা এবং সমপরিমান প্রবাসী শ্রমিকসহ প্রায় ৮০ লক্ষাধিক শ্রমিক কাজ করে এই সেক্টরে। এই সেক্টরে কাজ করতে গিয়ে অনেকে আহত বা নিহত হন। অনেকেই দূর্ঘটনায় সারাজীবনের জন্য কর্মক্ষম বা পঙ্গুত্ব বরণ করেন।


বক্তরা নির্মাণ শ্রমিকদের জন্য বাসস্থান, কর্মক্ষেত্র পেশাগত স্বাচ্ছ্য ও নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত, শ্রম মন্ত্রণালয়ের বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মাসে একবার বোর্ড সভা , পেনশন স্কীম চালু, রেশনিং ব্যবস্থা, পাড়া মহল্লায় ইউনিয়ন রেজিষ্ট্রেশন দেওয়ার বিধি-বিধান শ্রম আইনে রহিত, সকল নির্মাণাধীন ভবনে কর্মরত শ্রমিকদের হাজিরা খাতা, নুন্যতম মজুরী সন্তোষজনকভাবে বৃদ্ধি, কর্মস্থলে দূর্ঘটনায় নিহত শ্রমিকের পরিবারকে কমপক্ষে ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ বিধিবিধান শ্রম আইনে অন্তর্ভূক্তসহ ১২ দফা দাবী বাস্তবায়নের দাবি জানান।


আয়োজন সংগঠনের সভাপতি রবিউল ইসলামের সভাপতিত্বে সমাবেশ ও র‌্যালী কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি সভাপতি ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের যুগ্ম আহ্বায়ক শহিদুল্লাহ চৌধুরী, ইনসাব কেন্দ্রীয় কার্যকরী সভাপতি মিজানুর রহমান বাবুল, সাধারণ সম্পাদক মো. আব্দুর রাজ্জাক, টিইউসি’র দপ্তর সম্পাদক সাহিদা পারভীন শিখা, ইনসাব নেতা জয়নাল আবেদীন, মো. সোহরাব হোসেন, হারুন অর রশীদ, আলী হোসেন, গোলাম রাব্বানী, আজিজুল হক বাঙালি, রেজাউল ইসলাম, আজিজুর রহমান আজিজ, সায়েরা খাতুন প্রমুখ।


বিবার্তা/বিপ্লব/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com