দেশে সেচ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে: কৃষিমন্ত্রী
প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২১, ২২:১৯
দেশে সেচ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে: কৃষিমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বর্তমান কৃষিবান্ধব সরকারের আমলে দেশে সেচ ব্যবস্থার ব্যাপক উন্নয়ন হয়েছে বলে দাবি করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।


তিনি বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু কৃষিবিপ্লবের ওপর অত্যন্ত জোর দিয়েছিলেন। বঙ্গবন্ধু সেচের সম্প্রসারণ ও উন্নয়নে নিয়েছিলেন যুগন্তকারী পদক্ষেপ। তিনি নগদ ভর্তুকি ও সহজ শর্তে ঋণ দিয়ে কৃষকের মধ্যে সেচযন্ত্র বিক্রির ব্যবস্থা করেছিলেন। যার ফলে কৃষকরা অনেক লাভবান হয়েছিলো।


রবিবার (১৭ জানুয়ারি) রাজধানীর মানিক মিয়া এভিনিউস্থ বিএডিসি অডিটোরিয়ামে ‘ভূগর্ভস্থ পানি মনিটরিং ডিজিটালাইজেশন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


জামার্নি থেকে জরুরি ভিত্তিতে পানির পাম্প এনেছিলেন উল্লেখ করে মন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনা সেই নীতি অনুসরণ করে সেচের আধুনিকায়নের মাধ্যমে সেচ সুবিধা সম্প্রসারণ ও সেচ খরচ কমাতে নিরলস কাজ করছে। এতে সেচের এলাকা সম্প্রসারণের পাশাপাশি কমে এসেছে সেচ খরচও।


কৃষিমন্ত্রী আরো বলেন, পানির টেকসই ব্যবহার ও পানিসম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়াতে সরকার অত্যন্ত গুরুত্ব দিচ্ছে। নদী-খাল খনন ও পুন:খনন, রাবার ড্যাম,জলাধার নির্মাণ, পানি সাশ্রয়ী পদ্ধতির ব্যবহারসহ অনেক উদ্যোগ বাস্তবায়ন করেছে। এতে ভূ-উপরিস্থ পানির ব্যবহার ক্রমান্বয়ে বাড়ছে এবং এই উদ্যোগ অব্যাহত থাকবে। তিনি বলেন, ইতোমধ্যে ফসল উৎপাদনে সেচের খরচ অনেক কমেছে, আরো কমিয়ে আনতে উদ্যোগ অব্যাহত রয়েছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com