শিরোনাম
রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় বোঝা: ওবায়দুল কাদের
প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২০, ১৭:০৮
রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় বোঝা: ওবায়দুল কাদের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোহিঙ্গারা বাংলাদেশের জন্য বড় বোঝা বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।


তিনি বলেন, রোহিঙ্গারা দীর্ঘদিন ধরে এদেশে আছে, এটা বাংলাদেশের জন্য বড় বোঝা। কিছু কিছু আন্তর্জাতিক সংস্থা রোহিঙ্গা স্থানান্তরে বাধা দিয়ে সংকট সমাধানে বাধা সৃষ্টি করছে। যা কোন ভাবেই গ্রহণযোগ্য নয়।


শুক্রবার (৪ ডিসেম্বর) সকালে রাজধানীর ধানমণ্ডিতে সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির মাস্ক ও করোনা স্বাস্থ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে কাদের এসব কথা বলেন।


তিনি বলেন, অনেক দেশ করোনাভাইরাসের ভ্যাকসিন পেতে শুরু করেছে। আমারাও আগামী মাসের শুরুতেই ভ্যাকসিন পেতে পারি। এজন্য সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।


দেশে বিভিন্নমুখী ষড়যন্ত্র হচ্ছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, আমাদের প্রতিপক্ষ আমাদের ইতিবাচক আলোচনা না করে বেকায়দায় ফেলে দিতে চায়। বিভিন্ন সামাজিক ধর্মীয় আন্দোলনের উস্কানিতে একটি গোষ্ঠী সহায়তা করছে। তারা বর্তমান সরকারের উন্নয়নকে বাধাগ্রস্ত করতে চায়।


স্থানীয় নির্বাচন নিয়ে দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে সেতুমন্ত্রী বলেন, আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে দলের সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচনে অংশ নিলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। একই সাথে যারা পেছন থেকে বিদ্রোহের মদদ দেবে তাদের বিরুদ্ধেও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।


এদিকে চট্টগ্রামের পতেঙ্গা বোট ক্লাব থেকে ভাসানচরে পৌঁছেছে রোহিঙ্গাদের প্রথম দল। এই দলে রয়েছে মোট ১ হাজার ৬৪২ জন। নৌবাহিনীর মোট আটটি জাহাজে করে তাদের নিয়ে যাওয়া হয়েছে। এর মধ্যে ৮১০ শিশু, ৩৬৮ জন পুরুষ ও ৪৬৪ জন নারী রয়েছে।


নৌবাহিনীর লেফটেন্যান্ট কমান্ডার এমকেজেড শামীম জানিয়েছেন, শুক্রবার সকাল সোয়া ১০টার পর চট্টগ্রাম বোট ক্লাব জেটি থেকে তিনটি, আরআরবি জেটি থেকে দুটি ও কোস্টগার্ড জেটি থেকে সেনাবাহিনীর একটি জাহাজ করে তাদের নিয়ে যাওয়া হয়। দুপুর দুইটার পর জাহাজগুলো ভাষানচরে নোঙর করে। এছাড়া দুটি জাহাজে করে নিয়ে যাওয়া হয়েছে তাদের মালামাল।


সংশ্লিষ্টরা জানান, পর্যায়ক্রমে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে নিয়ে যাওয়া হবে। এর মধ্যে প্রথম পর্যায়ে প্রায় সাড়ে তিন হাজার রোহিঙ্গা নেয়া হবে সেখানে।


রোহিঙ্গাদের এই দলটি থাকবে ভাসানচরের অত্যাধুনিক আবাসন প্রকল্পে। এরই মধ্যে ভাসানচরে মজুদ করা হয়েছে তিন মাসের খাদ্যপণ্য। প্রথম দিকে রোহিঙ্গাদের রান্না করা খাবার সরবরাহ করবে বেসরকারি সংস্থাগুলো। এজন্য ২২টি এনজিওর প্রতিনিধিরা কাজ শুরু করেছে ভাসানচরে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com