ঢাবিতে বঙ্গবন্ধুর ১৬ ফুট উঁচু ভাস্কর্য স্থাপনের দাবি
প্রকাশ : ২১ নভেম্বর ২০২০, ২০:০১
ঢাবিতে বঙ্গবন্ধুর ১৬ ফুট উঁচু ভাস্কর্য স্থাপনের দাবি
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ভাস্কর্য নির্মাণ বন্ধের হুমকির প্রতিবাদকে ধৃষ্টতা আখ্যা দিয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিভিত্তিক বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।


শনিবার (২১ নভেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ১৬ ফুট উঁচু ভাস্কর্য স্থাপনের জন্য সরকারের কাছে দাবি করেন আয়োজকরা।


সমাবেশে সংহতি জানিয়ে আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রচার সম্পাদক জয়দেব নন্দী বলেন, বঙ্গবন্ধু এ বাংলার সবার৷ কিছুদিন আগে মৌলবাদীরা সে বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে যে ধৃষ্টতা এবং ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দিয়েছে৷ বঙ্গবন্ধু ভাস্কর্য শুধু প্রতিকৃতি নয়, এটি পুরো বাংলাদেশের প্রতিচ্ছবি, এটি ৫৬ হাজার বর্গমাইলের প্রতিচ্ছবি৷ যখন বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে কথা বলে তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সোচ্চার হলে মৌলবাদীরা পাকিস্তানে নিক্ষেপ হবে।


টিএসসিভিত্তিক সংগঠন গবেষণা সংসদের সভাপতি ইসতিয়াক উদ্দীন বলেন, কওমি মাদ্রাসার শিক্ষার্থীসহ মাদ্রাসার শিক্ষার্থীরা যাতে পিছিয়ে না পড়ে, সেজন্য প্রধানমন্ত্রী তাদের বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করে দিয়েছেন৷ তাদের সঙ্গে সমঝোতা করেছেন, কিন্তু ওই মৌলবাদীরা ধর্মকে পূঁজি করে আওয়ামী লীগকে প্রশ্নবিদ্ধ করতে চায়, এমন কি বঙ্গবন্ধুকে নিয়ে ধৃষ্টতা দেখানোর সাহস পায়৷ তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ক্যাম্পাসে যেন ১৬ ফুট দৈর্ঘের বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য নির্মাণ করা হয়৷


ডাকসুর সাবেক স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ সম্পাদক সাদ বিন কাদের চৌধুরী বলেন, আজকে আমরা যে কারণে দাঁড়িয়েছি, তা আমাদের জন্য লজ্জাজনক, হতাশাজনক। কিছুদিন আগে হেফাজতে ইসলাম থেকে দাবি করা হয়, বঙ্গবন্ধুর ভাস্কর্য বুড়িগঙ্গায় নিক্ষেপ করা হবে। ইরানে অবস্থিত ওমর খৈয়ামের ভাস্কর্য নিয়ে আমাদের কোনো প্রতিবাদ নেই, মহাকবি ফেরদৌসীর ভাস্কর্য নিয়ে আমাদের কোনো প্রতিবাদ নেই। কিন্তু বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে মৌলবাদীরা যে ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য দিয়েছে সেটির প্রতিবাদ জানাই৷ এর জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের জোর দাবি জানাই৷


এই কর্মসূচিতে টিএসসিভিত্তিক বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রতিষ্ঠাতা, সাবেক ও বর্তমান সভাপতি, সাধারণ সম্পাদকসহ বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/রাসেল/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com