শিরোনাম
প্রবাসে শ্রমিক নির্যাতন বন্ধের দাবিতে মানববন্ধন
প্রকাশ : ২০ নভেম্বর ২০২০, ১৭:২০
প্রবাসে শ্রমিক নির্যাতন বন্ধের দাবিতে মানববন্ধন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জর্ডানসহ বিশ্বের বিভিন্ন দেশে গার্মেন্টস শ্রমিকদের ওপর নির্যাতন ও নারী শ্রমিকদের হত্যার প্রতিবাদে মানববন্ধন করেছে আন্তর্জাতিক প্রবাসী মানবাধিকার ফাউন্ডেশন নামে একটি সংগঠন। মানববন্ধনে প্রবাসে শ্রমিক নির্যাতন বন্ধের দাবি জানানো হয়।


শুক্রবার (২০ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ অভিবাসী শ্রমিক ফোরামের উপদেষ্টা আবুল হোসাইন।


প্রধান অতিথির বক্তব্যে আবুল হোসাইন বলেন, ‘প্রধানমন্ত্রী আপনি আমাদের অভিভাবক। দেশের ভেতরে এবং প্রবাসে যেসব বাঙালি আছে তাদের সবার স্বাস্থ্য সুরক্ষা করা আপনার সাংবিধানিক দায়িত্ব। কিন্তু আজ দেখি জর্ডানে আমাদের শ্রমিকরা নির্যাতনের শিকার হচ্ছে। জর্ডানসহ যেসব দেশে বাঙালি শ্রমিকরা নির্যাতন ও হত্যার শিকার হচ্ছে সেসব ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের জবাবদিহিতার আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।’


সংগঠনটির চেয়ারম্যান এইচএম মনিরুজ্জামান বলেন, মধ্যপ্রাচ্যসহ যেসব দেশেই আমাদের প্রবাসী বন্ধুরা কাজ করছে তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। কেননা এই শ্রমিকদের নিরলস পরিশ্রমের মধ্য দিয়ে আমাদের দেশ আজ উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করছে। কিন্তু এই শ্রমিকরাই প্রবাসে ভালো নেই। এই মানববন্ধন থেকে প্রবাসে শ্রমিক নির্যাতন ও হত্যার প্রতিবাদ জানাচ্ছি।


মানববন্ধনে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতির চেয়ারম্যান মঞ্জুর হোসেন ঈসাসহ অনেকে বক্তব্য দেন।


বিবার্তা/আদনান/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com