শিরোনাম
বাংলাদেশ নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত : স্পিকার
প্রকাশ : ১৯ নভেম্বর ২০২০, ২১:০৭
বাংলাদেশ নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত : স্পিকার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত।


তিনি বলেন, বর্তমানে সংসদে ২৩ জন নির্বাচিত নারী সংসদ সদস্য এবং ৫০ জন সংরক্ষিত নারী সংসদ সদস্য বিদ্যমান। প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী, স্পিকার -তিনজনই নারী। ভাষা আন্দোলন থেকে মহান মুক্তিযুদ্ধ পর্যন্ত নারীদের ভূমিকা অসামান্য।


বৃহস্পতিবার সংসদ ভবনে বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শিউআখ তার সাথে সাক্ষাৎ করলে তিনি এ কথা বলেন।


সাক্ষাৎকালে তারা দেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা বাণিজ্যের প্রসার, কোভিডকালীন বাংলাদেশে অনুষ্ঠেয় সংসদ অধিবেশন, বাংলাদেশে নারীর ক্ষমতায়ন, অভিবাসন ইস্যু, এসডিজি অর্জনে বাংলাদেশের অগ্রগতি প্রভৃতি নিয়ে আলোচনা করেন।


স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, কোভিডকালে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে অনুষ্ঠেয় অধিবেশনে কোভিড টেস্টসহ সকল কার্যক্রমে সতর্কতা অবলম্বন করা হয়েছে। রাষ্ট্রদূত নাথালি শিউআখ এসময় সকল রকম সতর্কতা মেনে সফলতার সাথে অধিবেশন সম্পন্ন করায় স্পিকারের প্রশংসা করেন।


তিনি বলেন, বর্তমানে সংসদ সদস্যগণ বাল্যবিবাহ প্রতিরোধ, শিশু মৃত্যু হার হ্রাস, মাতৃ মৃত্যু হার হ্রাসসহ বিভিন্ন সামাজিক ব্যাধি প্রতিরোধে নিজ নিজ এলাকায় উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছেন। ইউএনডিপি বাংলাদেশের সহায়তায় উদ্ভাবিত ‘মাই কনস্টিটিউয়েন্সি’ এ্যাপ এক্ষেত্রে সাহায্য করছে।


স্পিকার বলেন, অনেক সমস্যা থাকা সত্ত্বেও মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দিয়ে ও তাঁদের প্রতি মানবিক ভূমিকা রেখে বিশ্বের বুকে দৃষ্টান্ত স্থাপন করেছেন ‘মানবতার মা’প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোভিডকালেও অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় এবং বিভিন্ন শ্রেণী পেশার মানুষের দৈনন্দিন জীবন স্বাভাবিক রাখতে প্রণোদনা ঘোষণার মাধ্যমে সময়োপযোগী কার্যক্রম গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী।


রাষ্ট্রদূত নাথালি শিউআখ রাজনীতিসহ সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ, কোভিডকালে সরকারের অর্থনীতির চাকা সচল রাখার প্রচেষ্টা এবং এসডিজি অর্জনে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।


স্পিকার বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও ব্যবসা বাণিজ্যের প্রসারে সুইজারল্যান্ডের ধারাবাহিক সহযোগিতা কামনা করেন।


নাথালি শিউআখ বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ হিসেবে অভিহিত করে বলেন, পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে।


এসময় সংসদ সচিবালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com