সৌদি আরব যেতে ছাড়পত্র লাগবে: পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২০, ১৮:২১
সৌদি আরব যেতে ছাড়পত্র লাগবে: পররাষ্ট্রমন্ত্রী
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

দেশে অবস্থানরত প্রবাসীদের সৌদি আরবে কাজের জন্য যেতে চাইলে সেখানকার নিয়োগকর্তাদের ছাড়পত্র লাগবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।বুধবার (৩০ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।


সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে পররাষ্ট্রমন্ত্রী সেখানে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদকে নিয়ে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের পাঁচ দেশ ও মালয়েশিয়ার কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেন।


ড. এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশে অবস্থানরত প্রায় ২৫ হাজার সৌদি প্রবাসীকে পুনরায় ভিসা নিতে হবে। দেশটিতে যাদের কর্মসংস্থান আছে কিন্তু করোনাকালে দেশে আসার পর ভিসার মেয়াদ পেরিয়ে যায় তাদের আবারো ভিসা নিয়েই দেশটিতে ফিরতে হবে।


তিনি বলেন, চাকরিদাতারা যদি চাকরি না দেন, তবে কর্মী যেতে পারবেন না। যারা দেশে চলে এসেছিলেন তাদের মধ্যে থেকে যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে গেছে কিন্তু সেখানে চাকরি আছে তাদের নতুন করে ভিসা নিতে হবে। সৌদি কর্তৃপক্ষ ভিসা নতুন করে ইস্যু করবে বলে জানিয়েছে।


রাজপথে প্রবাসীদের আন্দোলনের বিরোধিতা করে আব্দুল মোমেন বলেন, যেহেতু তারা প্রশিক্ষণপ্রাপ্ত, তাদের নতুন চাকরি খুঁজতে হবে। তাদের বেশি অসুবিধা হওয়ার কথা নয়। মালিক যদি চাকরি না দেন, তবে কী করার আছে। সরকার তো কারো চাকরি দিতে পারে না।


তিনি জানান, এখন পর্যন্ত ছয় হাজার লোক সৌদি আরব গেছেন এবং তারা অনুমতি নিয়েই গেছেন।


প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমেদ জানান, এ বছরের মার্চ পর্যন্ত ২৫ হাজার বাংলাদেশিকে নতুন ভিসা ইস্যু করেছিল সৌদি আরব এবং এই ভিসাগুলো বাতিল হয়ে গেছে ব্যবহার না করায়।


তিনি বলেন, যাদের ভিসা বাতিল হয়ে গেছে তাদের সবাইকে নতুন করে ভিসা দেয়া হবে।’ ১ অক্টোবর থেকে সপ্তাহে মোট ২০টি ফ্লাইট চালু হবে। এর মধ্যে সৌদি এয়ারলাইনসের ১০টি ও বিমানের ১০টি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com