প্রয়োজনের বেশি রাস্তা না করার নির্দেশ প্রধানমন্ত্রীর
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৯:২৪
প্রয়োজনের বেশি রাস্তা না করার নির্দেশ প্রধানমন্ত্রীর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাস্তা তৈরির ক্ষেত্রে প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় গণভবন থেকে যুক্ত হয়ে এই নির্দেশনা দেন।


তিনি বলেন, বাড়ির পাশ দিয়ে রাস্তা নিতে প্রয়োজনের বেশি রাস্তা তৈরি করা যাবে না। এই ধরনের রাস্তা তৈরির মানসিকতা ত‌্যাগ করতে হবে।


সভা শেষে প্রকল্পের সার্বিক বিষয়ে সাংবাদিকদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর বার্তা হলো, চিন্তাভাবনা করে রাস্তা বানাতে হবে। যাতে এটা আমাদের যথাযথভাবে কাজে লাগে, যাতে এটার মেনটেন্যান্স করা যায়।


তিনি বলেন, রাস্তা নির্মাণের ক্ষেত্রে খুব সচেতন হতে হবে। আমরা আর্থিকভাবে এটা মেনটেইন করতে পারবো এবং অপ্রয়োজনীয় কাজ যেমন আমার বাড়ির পাশ দিয়ে যাবে, এই ধরনের মানসিকতার বাইরে আমাদের আসতে হবে। জমি সুরক্ষা করতে হবে, বেশি সড়ক নির্মাণ করলে জলাভূমির দেশে পানি চলাচল বাধাগ্রস্ত হয়।এ সম্পর্কে তিনি আমাদের সাবধান হতে বলেছেন।


পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর প্রথম মন্তব্য ছিল জামালপুরের সড়ক নিয়ে। সড়ক নির্মাণ ভালো। মেনটেন্যান্স আরও ভালো। তিনি বলেছেন, একটা ভারসাম্য তৈরি করতে হবে। শুধু নির্মাণ করলে হবে না। আমাদের আর্থিক সক্ষমতা, টেকনিক্যাল সক্ষমতারও মাপজোখ রাখতে হবে।


তিনি বলেন, কৃষিজমি রক্ষায় নতুন রাস্তার চেয়ে বিদ্যমান রাস্তা সংস্কারে জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী। সড়ক তৈরিতে কম জমি অধিগ্রহণের দিকে নজর দিতে বলেছেন তিনি।


পরিকল্পনা মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ইলিশের উৎপাদন বাড়ানোর সঙ্গে সঙ্গে খাঁচায় অন্যান্য মাছচাষের জন্য প্রশিক্ষণের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।সরকারের প্রতিশ্রুতি রয়েছে, প্রত্যেক উপজেলায় টেকনিক্যাল স্কুল করা। সেজন্য ৪০টি উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে।


বিবার্তা/আদনান/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com