যেসব বিষয়ে একমত হয়েছে বিজিবি-বিএসএফ
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৯:০৭
যেসব বিষয়ে একমত হয়েছে বিজিবি-বিএসএফ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সীমান্তে হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনাসহ ১৪টি বিষয়ে মতৈক্যের মধ্য দিয়ে শেষ হয়েছে ৫০তম বাংলাদেশ-ভারত সীমান্ত সম্মেলন।


সম্মেলন শেষে শনিবার (১৯ সেপ্টেম্বর) বর্ডার গার্ড বাংলাদেশ’র (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম এবং বর্ডার সিকিউরিটি ফোর্স’র (বিএসএফ) মহাপরিচালক রাকেশ আস্থানা যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন। এ সময় তারা জানান, সীমান্তের ১৫০ মিটারের মধ্যে স্থাপনা নির্মান না করতে উভয় পক্ষ সম্মত হয়েছে।


ঢাকায় ১৬ থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের ৫০ তম সম্মেলন অনুষ্ঠিত হয়। শেষ দিনের শুরুতেই স্বাক্ষরিত হয় সম্মেলনের যৌথ দলিল।


এতে বলা হয়, সীমান্ত হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনা, মাদকদ্রব্য, অবৈধ অস্ত্র, মানবপাচার রোধ এবং মানবাধিকারের বিষয় দুই দেশের সীমান্ত নিরাপত্তা কার্যক্রম প্রধান্য পাবে।


আর যেন গুলি চালাতে না হয় এ জন্য দুই দেশের সীমান্ত রক্ষীরা যৌথ টহলে অংশ নেবে। বাংলাদেশের সঙ্গে ভারতের খুবই ভালো সম্পর্ক রয়েছে উল্লেখ করে বিএসএফ মহাপরিচালক রাকেশ বলেন, আমি কোন হত্যাকাণ্ডকেই ন্যায্যতা দিচ্ছি না। আমি পুনরায় বলছি, আমরা এটাকে (সীমান্ত হত্যা) শূন্যে নামিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ। আমি সম্প্রতি যোগদান করেছি এবং আগামীতে আপনারা এ বিষয়ে অগ্রগতি দেখতে পাবেন।


সাম্প্রতিক সময়ে দিনের বেলায় ২ বাংলাদেশীকে হত্যার বিষয়ে তদন্ত হবে বলে জানিয়ে তিনি বলেন, ‘দুই দেশের সীমানার ১৫০ মিটারের মধ্যে কোন স্থাপনাও নির্মান করা হবে না।’


বিজিবি মহাপরিচালক মো. সাফিনুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ-ভারতের দীর্ঘ সীমান্ত নদী, পাহাড় ও সমতল ভূমি নিয়ে গঠিত। এমন জটিল সীমানার নিরাপত্তা নিশ্চিতে দুই দেশই বদ্ধ পরিকর। বিএসএফের মহাপরিচালক আমাকে আশ্বাস দিয়েছেন যে, তিনি যথাসাধ্য চেষ্টা করবেন যাতে আমরা মানুষের প্রাণহানি এড়াতে পারি।’


বাংলাদেশি নাগরিকদের অবৈধভাবে ভারতের ভূখণ্ডে যাওয়া বিজিবির ব্যর্থতা কিনা জানতে চাইলে তিনি জানান, বাংলাদেশের সীমানা ৪ হাজার ৪২৭ কিলোমিটার। এর মধ্যে অনেক নদী, জলাভূমি, পাহাড় এবং সমভূমি রয়েছে।


তিনি বলেন, প্রতি পাঁচ কিলোমিটারে আমাদের সীমান্ত ফাঁড়ি রয়েছে। আমরা প্রযুক্তির সহায়তায় সীমান্ত রক্ষার চেষ্টা করছি।এছাড়া সীমান্তে অপরাধ শূন্যের কোঠায় নামিয়ে আনতে বিজিবি-বিএসএফ এক সঙ্গে কাজ করবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com