বাংলাদেশে জরুরি ভিত্তিতে পেঁয়াজ রফতানির সিদ্ধান্ত ভারতের
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২০, ২১:২২
বাংলাদেশে জরুরি ভিত্তিতে পেঁয়াজ রফতানির সিদ্ধান্ত ভারতের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে জরুরি ভিত্তিতে ২৫ হাজার টন পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে ভারত। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় ভারতের একটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।


নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভারতীয় কর্মকর্তা বলেন, জোরালো বন্ধুত্বের নিদর্শন হিসেবে ভারত নিষেধাজ্ঞার মধ্যে বাংলাদেশে পেঁয়াজ রফতানির অনুমতি দিয়েছে।


এর আগে ১৪ সেপ্টেম্বর বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। এরপর থেকে ২৫০ ট্রাক পেঁয়াজ বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় ভারতের বিভিন্ন সড়কে আটকা পড়েছে।


লোডিং থেকে শুরু করে এ পর্যন্ত ৯-১০ দিন পার হয়ে যাওয়ায় অতিরিক্ত গরম ও বৃষ্টির কারণে এসব পেঁয়াজে পচন ধরতে শুরু করেছে। এমন অবস্থায় এসব পেঁয়াজ রফতানি না করলে, আমদানিকারকরা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে।


এই নিয়ে দু’দেশের পেঁয়াজ ব্যবসায়ী ও আমদানি রফতানি সংস্থাগুলোর মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হলে মঙ্গলবার ভারতের কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয় থেকে বিভিন্ন স্থলবন্দরে কত ট্রাক রয়েছে এবং তাতে পেঁয়াজের পরিমাণ কত তা সংশ্লিষ্ট দপ্তরগুলোকে সত্ত্বর জানাতে বলা হয়। সেই কারণে তাদের ধারণা বুধবার যে কোনো সময় ট্রাক ও ওয়াগনগুলো বাংলাদেশে ঢোকার আনুমতি দিতে পারে কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রাণালয়।


হিলি স্থল বন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ জানান, বিভিন্নস্থল বন্দরে এখন যে সব পেঁয়াজ ভর্তি ট্রাক ওয়াগন দাঁড়িয়ে আছে এগুলো বাংলাদেশে ঢোকার অনুমতি দেওয়া না হলে আচিরেই বেশিরভাগ পেঁয়াজ পচে নষ্ট হবে, এতে দুদেশের পেঁয়াজ ব্যবসায়ীরাই আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com