মুজিববর্ষে বাংলা একাডেমির ১০০ বই প্রণয়ন
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২০, ২২:৪১
মুজিববর্ষে বাংলা একাডেমির ১০০ বই প্রণয়ন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

‘মুজিববর্ষ’ উপলক্ষে বাংলা একাডেমি বঙ্গবন্ধুকে উৎসর্গ করে ১০০টি গ্রন্থ প্রণয়ন ও প্রকাশের কর্মপরিকল্পনা নিয়েছে।


বুধবার (১৬ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১০ম বৈঠকে এ তথ্য জানানো হয়।


কমিটির সভাপতি সিমিন হোসেন (রিমি) বৈঠকে সভাপতিত্ব করেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, কাজী কেরামত আলী, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা এবং সেলিনা ইসলাম এতে অংশ নেন।


বৈঠকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় নেয়া ও সম্পাদিত কার্যক্রমের ওপর আলোচনা করা হয়।


এছাড়া মন্ত্রণালয়ের উদ্যোগে জাতির পিতার ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২০ পালন উপলক্ষে সারাদেশে অনলাইনভিত্তিক সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।


পুতুলনাট্য শিল্পের গৌরবময় অর্জনে বিশেষ উৎসাহ ও উদ্দীপনা সৃষ্টিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির বাংলাদেশের সব পুতুলনাট্য দলের ও শিল্পীদের উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়। এছাড়া বেসরকারি গ্রন্থাগারগুলোকে রক্ষণাবেক্ষণ খাতে অনুদান বৃদ্ধি করে লাইব্রেরি পরিচালনায় আগ্রহী ছাত্র-ছাত্রীদের নিয়োজিত করে তাদেরকে বার্ষিক বিশেষ সম্মানী দেয়ার বিষয়ে কর্মপরিকল্পনা নেয়ার কার্যক্রম মন্ত্রণালয়ে চলমান রয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।


সভায় ‘মুজিববর্ষ’ পালন কর্মসূচিতে সবাইকে সচেষ্ট হওয়ার আহ্বান জানিয়ে এ বিষয়ে গ্রন্থ প্রকাশ এবং নাটক মঞ্চস্থ করার ক্ষেত্রে যেন ইতিহাস বিকৃতি না ঘটে সেদিকে লক্ষ্য রেখে প্রাসঙ্গিক ও মানসম্পন্ন পাণ্ডুলিপি নেয়ার সুপারিশ করা হয়।


সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমি, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আর্কাইভ ও গ্রন্থাগার, বাংলাদেশ জাতীয় জাদুঘর, গণগ্রন্থাগার অধিদফতর ও প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালক এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।


বিবার্তা/আদনান/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com