শিরোনাম
ফেসে যাচ্ছেন স্বাস্থ্যের সাবেক ডিজি আবুল কালাম আজাদ
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২০, ২০:৪০
ফেসে যাচ্ছেন স্বাস্থ্যের সাবেক ডিজি আবুল কালাম আজাদ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বাস্থ্য অধিদফতরের সাবেক মহাপরিচালক ডা. মোহাম্মদ আবুল কালাম আজাদ ও তার স্ত্রী রায়হানা বেগমের প্রায় দেড় কোটি টাকার সম্পদের খোঁজ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের সম্পদের প্রকৃত মূল‌্য নথিপত্রের উল্লিখিত মূল‌্যের সঙ্গে গরমিল পাওয়া গেছে দুদকের অনুসন্ধানে। শনিবার (১২ সেপ্টেম্বর) দুদকের এক কর্মকর্তা এই তথ‌্য জানিয়েছেন।


দুদক ও এনবিআর সূত্রে জানা গেছে, আবুল কালাম আজাদ কর অঞ্চল ১০ এর আওতায় ২০৩ নং সার্কেলের করদাতা। ২০১৭ সালে তিনি ৫২ হাজার ৯৫৩ টাকার কর জমা দিয়েছেন। ওই আয়কর বিবরণীতে আজাদের উল্লেখ করা সম্পদের মধ্যে রয়েছে, রাজধানীর মোহাম্মদপুরের উত্তর আদাবরের বাইতুল আমান সোসাইটি লিমিটেডের ১২/এ নম্বর রোডে নিজের মালিকানা একটি ফ্ল্যাট যার মূল্য দেখিয়েছেন ৭ লাখ ৩০ হাজার টাকা, রামচন্দ্রপুরে মোট ৭ কাঠা জমি, ইসলামী ব্যাংক ও সাউথ-ইস্ট ব্যাংকে সঞ্চয়ী হিসাবে প্রায় ৬ লাখ টাকা এবং নগদ অর্থের পরিমাণ ৬৪ লাখ ২৫ হাজার ৯২৩ টাকা। সব মিলিয়ে নিট সম্পদের পরিমাণ দেখিয়েছেন ৭৮ লাখ ৮১ হাজার ১৩৭ টাকা।


অন্যদিকে, কর অঞ্চল ১০ এর ২১৩ নং সার্কেলের করদাতা আজাদের স্ত্রী রায়হানা বেগম। ২০১৭ সালে তিনি ৭৭ হাজার ১৮১ টাকা কর দিয়েছেন। আয়কর বিবরণীতে উল্লেখ করা তথ্য অনুসারে, রায়হানা বেগম নগদ অর্থ দেখিয়েছেন ৩৬ লাখ ২৬ হাজার টাকা, ডিপিএস ২ লাখ ৪০ হাজার টাকাসহ ৪ লাখ ৮০ হাজার টাকা, ২০ হাজার টাকার ফার্নিচার, ৮ লাখ টাকার ব্যক্তিগত গাড়িসহ ৩৮ লাখ ৬৫ হাজার ৮৬৩ টাকার সম্পদের কথা উল্লেখ করা হয়েছে। মোট সম্পদের পরিমাণ দেখিয়েছেন ৬৬ লাখ ৬৫ হাজার ৮৬৩ টাকা।


প্রসঙ্গত, ২০১৬ সালের ১ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের পদে ছিলেন ডা. আজাদ। সরকারি চাকরির বয়স শেষ হওয়ার পরও তাকে চুক্তিতে নিয়োগ দিয়ে ওই পদে রেখেছিল সরকার। সেই অনুযায়ী তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিল আগামী বছরের এপ্রিলে। কিন্তু গত মার্চে দেশে করোনার প্রাদুর্ভাবের পর স্বাস্থ্য অধিদফতরের একের পর এক কেলেঙ্কারির খবর প্রকাশ হতে থাকলে বিপাকে পড়তে হয় ডা. আজাদকে। এক পর্যায়ে গত ২১ জুলাই জনপ্রশাসন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র দেন তিনি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com