শিরোনাম
থোক বরাদ্দ থেকে প্রকল্পের কর্মকর্তাদের বেতন-ভাতা দেয়া হবে
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২০, ২২:৩১
থোক বরাদ্দ থেকে প্রকল্পের কর্মকর্তাদের বেতন-ভাতা দেয়া হবে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

এখন থেকে প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা থোক বরাদ্দ থেকে দেয়া হবে। অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন অর্থ বিভাগের সিনিয়র সহকারী সচিব লিজা খাজা স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ‌্য জানানো হয়েছে।


পরিপত্রে বলা হয়েছে, করোনার কারণে সরকারি অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে সরকার নতুন নীতি অবলম্বন করছে। এ কারণে উন্নয়ন প্রকল্পগুলোর তহবিল বিতরণ স্থগিত হওয়ার কারণে প্রকল্পগুলোর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধে জটিলতা সৃষ্টি হওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।


এতে আরো বলা হয়েছে, বিশেষ প্রয়োজনে ২০২০-২০২১ অর্থবছরের বাজেটের থোক বরাদ্দ আলাদা করা হয়েছে। ২০২০ সালের এপ্রিল থেকে জুন পর্যন্ত চলমান প্রকল্পগুলোর কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা জনপ্রশাসন মন্ত্রণালয়ের বরাদ্দ থেকে দেয়া যেতে পারে।


এদিকে, বাজেটের পর বিশেষজ্ঞরা বলেছিলেন, থোক বরাদ্দের বেশির ভাগ অর্থ যদি প্রকল্পে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতায় ব্যয় করা হয়, তবে ভূমিকম্প, ঘূর্ণিঝড়, বন্যাসহ অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের সময় অর্থ সংকট দেখা দিতে পারে।


স্থায়ী কমিটি যে সব পদের বেতন-ভাতা পরিশোধের জন্য সুপারিশ করেছে, কেবল ওই পদগুলোর বেতন ও ভাতা পরিশোধের ক্ষেত্রে ছাড় দিতে অভিমত দিয়েছে অর্থ বিভাগ। তবে, কেস-টু-কেস ভিত্তিতে এই বিষয়গুলো পরীক্ষা করার সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুপারিশ অনুসারে বেতন-ভাতা দিতে হবে।


এ বিষয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, বিশেষ পরিস্থিতির কারণে বরাদ্দের অর্থ প্রকল্পে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতার জন্য থোক বরাদ্দের অর্থ ব্যয় করার সিদ্ধান্ত হয়েছে। বাজেট শৃঙ্খলা রক্ষার জন্যই এ সিদ্ধান্ত নিতে হয়েছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com