শিরোনাম
লেবাননে নিহত ৪ বাংলাদেশীর পরিচয় পাওয়া গেছে
প্রকাশ : ০৬ আগস্ট ২০২০, ০৮:৫৯
লেবাননে নিহত ৪ বাংলাদেশীর পরিচয় পাওয়া গেছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

লেবাননের রাজধানী বৈরুতে বিস্ফোরণে নিহত চার বাংলাদেশির পরিচয় পাওয়া গেছে।বুধবার (৫ আগস্ট) সন্ধ্যায় লেবাননে বাংলাদেশ দূতাবাস এ তথ্য জানিয়েছে।


নিহত ৪ জন হলেন- ব্রাহ্মণবাড়িয়ার মেহেদি হাসান ও রাসেল মিয়া, কুমিল্লার রেজাউল ও মাদারীপুরের মিজান। নিহতরা দেশটিতে বৈধ কর্মী হিসেবে কাজ করতেন।


নিহত মিজানুর রহমান খান (২৫) মাদারীপুরের কালকিনি উপজেলার শিকারমঙ্গল ইউনিয়নের কাজীকান্দি গ্রামের বাসিন্দা।পরিবারের ভরণপোষণের একমাত্র বড় সন্তানকে হারিয়ে পুরো পরিবার শোকে নিস্তব্ধ হয়ে পড়েছে।


জানা গেছে, ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে লেবাননের বৈরুত শহরে যান মিজানুর রহমান খান। সেখানে একটি হোটেলে চাকরি করতেন মিজান। মঙ্গলবার লেবাননে বিস্ফোরণে মারা যান তিনি। দেশের বাড়িতে মিজানুরের মারা যাওয়ার খবর আসলে পুরো পরিবারসহ গ্রামের মানুষ শোকে নিস্তব্ধ হয়ে পড়ে।


ঢাকায় একটি কারখানায় মিজানুরের মা চাকরি করে কিছু টাকা জমান। এ ছাড়া আত্মীয়-স্বজনের কাছ থেকে ধার করে এবং দুই লাখ টাকা এনজিও থেকে ঋণ নিয়ে মোট ৬ লাখ টাকার বিনিময়ে মিজান লেবাননে যান। ভাই-বোনের মধ্যে মিজানুর সবার বড়। মিজানুররা তিন ভাই ও এক বোন। তার স্ত্রী ও তিন বছরের এক কন্যা সন্তান রয়েছে। ঢাকায় কারখানায় কাজ করা অবস্থায় মিজানুরের মায়ের দুই হাতের ৬টি আঙুল পুড়ে যায়। তিনি এখন অসুস্থ অবস্থায় গ্রামের বাড়িতেই থাকছেন। বাবা কৃষি কাজ করেন।


নিহত মেহেদী হাসান রনির (২৪) বাড়ি ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার মাছিহাতা ইউনিয়নের ভাদেশ্বরা গ্রামে।ছেলেকে হারিয়ে বার বার মূর্ছা যাচ্ছেন মা ইনারা বেগম।


তিনি বিশ্বাস করতে পারছেন না, তার ছেলে আর বেঁচে নেই। জ্ঞান ফিরলেই তিনি জিজ্ঞাসা করছেন, আমার জাদু কই। আমার জাদুকে আমার কোলে ফিরিয়ে দাও। কখনও বা বলছেন, আমার ছেলের কিছু হয় নাই। আবার ফিরে আসবে। আমার বাবারে আবার দেখতে চাই।


ছেলের মৃত্যুর সংবাদ শুনে প্রায় ছয় ঘণ্টা অচেতন ছিলেন তিনি। পরে জ্ঞান ফিরে এলেও মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন। ছেলের অকাল মৃত্যু কোনোভাবেই মেনে নিতে পারছেন না তিনি।


বৈরুতে বিস্ফোরণের ঘটনায় এ পর্যন্ত আহত হয়েছেন অন্তত ১০০ বাংলাদেশি। শ্রমিক রয়েছেন ৭৯ জন এবং বাংলাদেশ নৌবাহিনীর সদস্য ২১ জন। তারা সবাই জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে কর্মরত। তাদের ব্যবহৃত বাংলাদেশি যুদ্ধ জাহাজ ‘বিজয়’ ক্ষতিগ্রস্ত হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা গুরুতর।


আইএসপিআর জানিয়েছে, বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ 'বিজয়' ১১০ জনবল নিয়ে ব্যানকন-৮ হিসেবে ২০১৮ সালের ১ জানুয়ারি লেবাননের সমুদ্র এলাকায় মোতায়েন করা হয়। বর্তমানে ওই জাহাজে ব্যানকন-১০ কন্টিনজেন্ট ২০১৯ সালের ৮ জুলাই থেকে সেখানে মোতায়েন রয়েছে। বাংলাদেশ নৌবাহিনীর এই যুদ্ধ জাহাজ 'বিজয়'কে ২০১১ সালের ৫ মার্চ নৌবাহিনীতে কমিশনিং করা হয়। ২০১৭ সালের ১ ডিসেম্বর জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগ দিতে লেবাননের উদ্দেশে জাহাজটি চট্টগ্রাম বন্দর ছেড়ে যায়।


গত ৪ আগস্ট লেবাননের রাজধানী বৈরুতের সমুদ্র বন্দরের ১২ নম্বরে হ্যাঙ্গারে রাখা অ্যামোনিয়াম নাইট্রেটের ভয়াবহ বিস্ফোরণ হয়। এতে শতাধিক মানুষ নিহত হয়েছেন। আহত ৪ হাজারের বেশি। ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য ঘরবাড়ি, স্থাপনা। বাস্তুচ্যুত হয়েছে কমপক্ষে ৩ লাখ মানুষ। ক্ষয়ক্ষতির পরিমাণ ৫শ’ কোটির বেশি বলে জানিয়েছে শহর কর্তৃপক্ষ।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com