‘কিছু অসাধু ব্যক্তির কারণে দেশে-বিদেশে ইমেজ নষ্ট হচ্ছে’
প্রকাশ : ১১ জুলাই ২০২০, ১৮:৫১
‘কিছু অসাধু ব্যক্তির কারণে দেশে-বিদেশে ইমেজ নষ্ট হচ্ছে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

কিছু অসাধু ব্যক্তির অসৎ কাজের কারণে দেশে-বিদেশে সরকারের ইমেজ নষ্ট হচ্ছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।


তিনি বলেন, কিছু অসাধু ব্যক্তির কাজের কারণে দেশ-বিদেশে আমাদের ইমেজ নষ্ট হচ্ছে। এগুলোর পুনরাবৃত্তি রোধ করা দরকার। সরকার সেদিকেই যাচ্ছে। তবে এ চেষ্টা শুধু সরকারের মধ্যেই সীমাবদ্ধ থাকলে হবে না। সবাইকেই এ ধরনের মানসিকতা পরিত্যাগে মনোযোগী হতে হবে।


শনিবার (১১ জুলাই) ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


পরিকল্পনামন্ত্রী বলেন, আর্থিকখাতের স্বচ্ছতা জোরদারে সরকার এখন গুড গর্ভনেন্স প্রতিষ্ঠায় জোরালো পদক্ষেপে যাচ্ছে। সরকারি-বেসরকারি সব খাতে এই কমপ্লায়েন্স নিশ্চিত করা হবে। পাশাপাশি বাণিজ্য সংশ্লিষ্ট আইনগুলোর আরও সংস্কার করা হবে। বিশেষ করে ব্যাংকিংখাতে আরও ডিজিটাইলাইজেশন এখন সময়ের দাবি।তবে করোনা পরিস্থিতি মোকাবিলায় তিনি দেশের সরকার ও বেসরকারিখাতকে সাহসিকতার সঙ্গে এগিয়ে আসারও আহ্বান জানান।


অনুষ্ঠানে ডিসিসিআই সভাপতি শামস মাহমুদ দেশের অর্থনীতির ২০টি খাতের বর্তমান অবস্থা ও খাতগুলোর উন্নয়নে সুপারিশ উপস্থাপন করেন। মূল প্রবন্ধে তিনি বলেন, চলমান কোভিড মহামারি পরিস্থিতিতে জীবন-জীবিকার চাকা সচল রাখতে অনেক কঠোর পরিস্থিতির মধ্য দিয়ে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে হচ্ছে।তিনি কোভিড পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ায় সরকারের যথাযথ নীতি সহায়তা ও প্রণোদনার সঠিক ব্যবহার নিশ্চিত করার তাগিদ দেন।


রফতানিমুখী শিল্পের জন্য উৎসে কর কমিয়ে ০.২৫ শতাংশ নির্ধারণ, চীন থেকে বাংলাদেশে বিনিয়োগ স্থানান্তরের ক্ষেত্রে সহায়ক পরিবেশ তৈরিতে সুনির্দিষ্ট রোডম্যাপ ও কৌশল গ্রহণ, যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি ফিরে পাওয়া, অশুল্ক বাধা দূর ও সম্ভাবনাময় অংশীদারদের সঙ্গে মুক্তবাণিজ্য চুক্তি স্বাক্ষর এবং চামড়াখাতের উন্নয়নে দ্রুত সিইটিপি স্থাপন ও ট্যানারি মালিকদের স্বল্পসুদে ঋণ দেওয়ার প্রস্তাবও রাখেন তিনি।


ডিসিসিআই’র সাবেক সভাপতি হোসেন খালেদ বলেন, ব্যাংকখাত থেকে সরকারের বেশিমাত্রায় ঋণ নেওয়ার প্রবণতা বেসরকারিখাতে ঋণ প্রবাহ কমিয়ে দিতে পারে।সরকার ঘোষিত প্রণোদনার প্যাকেজ থেকে বিশেষ করে এসএমইখাতের উদ্যোক্তারা যেন ঋণ সহায়তা পেতে পারেন, সে ব্যাপারে সরকারের আরো মনোযোগী হওয়ার তাগিদ দেন সংগঠনটির আরেক সাবেক সভাপতি আবুল কাসেম খান।


বিবার্তা/আদনান/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com