বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধির পরিকল্পনা ভারতের
প্রকাশ : ১০ জুলাই ২০২০, ২১:২৫
বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধির পরিকল্পনা ভারতের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রতিবেশিদের সাথে সম্পর্ক ভালো যাচ্ছে না ভারতের। সম্প্রতি চীনের সাথে চরম উত্তেজনা দেখা দেয় নয়া দিল্লির। শুধু তাই নয় নেপাল, ভুটান এবং পাকিস্তানের সাথেও সম্পর্ক খারাপ যাচ্ছে ভারতের। এমন পরিস্থিতিতে এখনো কিছুটা ভালো সম্পর্ক রয়েছে বাংলাদেশের সাথে।


সমগ্র দক্ষিণ এশিয়ায় ভারতের সব চেয়ে বড় বাণিজ্য সহযোগী দেশ বাংলাদেশ। প্রতি বছর ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য বেড়েই চলছে। ২০১৮-১৯ সালে ভারত বাংলাদেশে প্রায় ৯.২১ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য রপ্তানি করেছিল। আর বাংলাদেশ থেকে ভারত আমদানি করেছে ১.০৪ বিলিয়ন ডলারের পণ্য।


তবে এ বছর মহামারি করোনা ভাইরাস দুই দেশের ব্যবসা বাণিজ্যে ব্যাপক প্রভাব ফেলেছে। তবে ভারতীয় গণমাধ্যমের দাবি, দুই প্রতিবেশি দেশের সম্পর্কে ফাটল ধরাতে উঠেপড়ে লেগেছে চীন। তাই এবার এই দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক বৃদ্ধি করতে বহুমুখী পরিকল্পনা নিয়েছে ভারত।


চীন সম্প্রতি ঘোষণা করেছে তারা নিজেদের দেশে বাংলাদেশের ৯৭ ভাগ পণ্যের শুল্কমুক্ত প্রবেশের সুবিধা দেবে। ভারতের সঙ্গে রেষারেষির জন্যই চীনের এমন সিদ্ধান্ত বলে ধরা হচ্ছিল। তবে ভারতীয় গণমাধ্যমের দাবি বাংলাদেশকে বাণিজ্য ঘাটতি ও ঋণের ফাঁদে ফেলতে পারে এই পদক্ষেপ। আর তাই প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বাড়াতে বহুমুখী পরিকল্পনা নিয়েছে ভারত।


ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে বাংলাদেশি পণ্যের বাধাহীন প্রবেশের সুযোগ দিতে পারে ভারত। একইসঙ্গে ভুটান ও নেপালের সঙ্গে সড়ক ও রেলপথে বাংলাদেশকে পণ্য পরিবহণের সুবিধা দেওয়ার কথাও ভাবছে দেশটি।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com