বাংলাদেশে করোনার প্রকোপ কমতে শুরু করেছে
প্রকাশ : ০৭ জুলাই ২০২০, ২১:২২
বাংলাদেশে করোনার প্রকোপ কমতে শুরু করেছে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশে করোনার প্রকোপ কমতে শুরু করেছে বলে জানিয়েছে জনস হপকিন্সের রিপোর্ট।সংক্রমণের ১৮তম সপ্তাহে এসে আক্রান্ত ও মৃত্যুর হার দুটিই কমেছে।


রিপোর্টে বলা হয়েছে, ভারত ও পাকিস্তানে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। এটি চিন্তাজনক। এতে পরিসংখ্যান বিশ্লেষণ করা হয়েছে করোনা সংক্রমণের শীর্ষে বিশ্বের ২০টি দেশের। এতে বলা হয়েছে, বাংলাদেশের মতো রাশিয়া, চিলি, ইংল্যান্ড ও মিশরের করোনার প্রকোপ নিম্নমুখী। আর করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল, মেক্সিকো, পেরু, ইরান, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা, ইরাক, পাকিস্তান, বলিভিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব, ইকুয়েডর এবং আর্জেন্টিনায়।


জনস হপকিন্সের রিপোর্ট বলছে, বাংলাদেশে কভিড-১৯ প্রথম সংক্রমণ ১১৯ দিন আগে মার্চ মাসের ৮ তারিখে ধরা পড়েছিল। এরপর থেকে এখনও পর্যন্ত ১,৬২,৪১৭ জনের বেশি করোনায় আক্রান্ত। ২,০৫২ জনের অধিক মৃত। বাংলাদেশে স্থানীয় সংক্রমণের ১৪, ১৫, ১৬ ও ১৭তম সপ্তাহ জুড়ে আক্রান্ত ও মৃত্যু সমান্তরালভাবে চূড়ায় ওঠেছে। ১৮তম সপ্তাহে এসে এই রেখাচিত্র দুটি নিম্নমুখী হতে শুরু করেছে।


সর্বশেষ ওয়ার্ল্ডোমিটার পরিসংখ্যান জানাচ্ছে, করোনা সংক্রমণে এখনো পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক মৃত। মারা গেছেন ১ লক্ষ ৩৩ হাজারের বেশি। আক্রান্ত ৩ লক্ষ ৪১ হাজারের অধিক। ব্রাজিলে মৃত ৬৫ হাজারের বেশি, আক্রান্ত ১ লক্ষ ৬২ হাজারের অধিক। ভারতে করোনা সংক্রমিত রোগীর সংখ্যা ৭ লক্ষ ২৩ হাজারের বেশি। মৃত ২০ হাজার পার করেছে। পাকিস্তানে আক্রান্ত ২ লক্ষ ৩৪ হাজার ছাড়িয়েছে। মৃত ৪ হাজার ৮০০ জনের বেশি। সেই তুলনায় বাংলাদেশ অনেকটাই স্বস্তিজনক অবস্থানে রয়েছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com