শিরোনাম
রাজনৈতিক দলের নিবন্ধনের ক্ষেত্রে আসছে নতুন শর্ত
প্রকাশ : ২৭ জুন ২০২০, ১৯:৪১
রাজনৈতিক দলের নিবন্ধনের ক্ষেত্রে আসছে নতুন শর্ত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাজনৈতিক দলগুলোর নিবন্ধন নিতে আরো নতুন শর্ত আরোপ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য বিদ্যমান আইনে সংশোধনী আনা হচ্ছে। এ জন্য ‘রাজনৈতিক দল নিবন্ধন আইন, ২০২০’ নামে খসড়া প্রস্তত করা হয়েছে।


সম্প্রতি ইসির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজনৈতিক দলের নিবন্ধন আইনের খসড়া দলগুলোর কাছে পাঠানো হয়েছে। আইনটি চূড়ান্ত করতে রাজনৈতিক দল ও নাগরিকদের সুচিন্তিত মতামত প্রয়োজন। এ জন্য www.ecs.gov.bd ওয়েবসাইটে খসড়া আইনটি প্রকাশ করা হয়েছে। আর মতামত পাঠাতে হবে নির্বাচন কমিশন সচিবের ইমেইলে [email protected]


রাজনৈতিক দল নিবন্ধনের বিষয়ে দায়িত্বশীল ইসির উপসচিব আব্দুল হালিম খান জানান, মৌলিক বিধানাবলি অক্ষুণ্ন রেখে ইসির আইনগুলোকে ইংরেজির পরিবর্তে বাংলাভাষায় প্রণয়ণের উদ্যোগ নিয়েছে সাংবিধানিক সংস্থাটি।


এর অংশ হিসেবে গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) অনুচ্ছেদ ৯০ এ- ৯০ ইং পযন্ত বিদ্যমান আইনে না রেখে ‘রাজনৈতিক দল নিবন্ধন আইন’ নামে বাংলায় একটা খসড়া প্রস্তুত করা হয়েছে। বাংলায় রূপান্তরকালে ইংরেজি ও বিদেশি শব্দের পরিবর্তে গ্রহণযোগ্য বাংলাভাষা প্রতিস্থাপন করা হয়েছে।


বিদ্যমান আইনে বলা হয়েছে, স্বাধীনতা পরবর্তী সময়ে যে কোনো একটি আসন পেলেই হবে (অন্তত একটি সংসদীয় আসন পেতে হবে, নির্বাচনে ভোটের ৫ শতাংশ পেতে হবে, কেন্দ্রীয় অফিস এক তৃতীয়অংশ জেলা কমিটি ইত্যাদি)। আর রাজনৈতিক দলের সব স্তরের কমিটিতে ৩৩% নারী প্রতিনিধি পূরণে দলগুলোর গঠনতন্ত্রেই লক্ষ্যমাত্রা নির্ধারণের প্রস্তাব রাখা হয়েছে।অন্যদিকে দলের গঠনতন্ত্রে একদলীয় ব্যবস্থা বা দলবিহীন ব্যবস্থা সংরক্ষণ বা লালন করলে নিবন্ধন অযোগ্য হবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com