সংসদ সদস্যদের জন্য হ্যান্ডরাব দিলো বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
প্রকাশ : ০৩ জুন ২০২০, ১৮:১৬
সংসদ সদস্যদের জন্য হ্যান্ডরাব দিলো বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

১০ জুন থেকে অনুষ্ঠিতব্য জাতীয় সংসদের বাজেট অধিবেশনে অংশগ্রহণকারী সংসদ সদস্যদের জন্য উপহার হিসেবে বিসিএসআইআরের ডিআরআইসিএম এর প্রস্তুতকৃত হ্যান্ডরাব প্রদান করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।


বুধবার বিসিএসআইআরের ডিআরআইসিএম অডিটোরিয়ামে অনুষ্ঠিত অনুষ্ঠানে হুইপ সাঈদ আল মাহমুদ স্বপনের হাতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ উপহার তুলে দেয়া হয়। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আনোয়ার হোসেন, বিসিএসআইআরের চেয়ারম্যান ফারুক আহমেদ ও ডিআরআইসিএমের পরিচালক ড. মালা খান।


করোনা ভাইরাসজনিত স্বাস্থ্যঝুঁকি মোকাবিলায় প্রতিরোধ কৌশল হিসেবে জনসাধারণের হাত জীবাণুমুক্ত করার উপাদান-হ্যান্ডরাব প্রস্তুত করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রশাসনাধীন বিসিএসআইআরের আন্তর্জাতিক মানের রেফারেন্স ল্যাবরেটরি ডিআরআইসিএম। করোনা ভাইরাসজনিত রোগের ঝুঁকি ক্রমশ প্রবল হতে থাকার প্রেক্ষাপটে বাজারে হ্যান্ডরাব স্যানিটাইজারের দুষ্প্রাপ্যতা সৃষ্টি হওয়ায় ডিআরআইসিএম এই উদ্যোগ গ্রহণ করেছে। WHO সুপারিশকৃত ফর্মুলায় প্রস্তুতকৃত বি ক্লিন নামের এই হ্যান্ডরাব ইতোমধ্যে কেবিনেট ডিভিশনসহ বিভিন্ন সংস্থায় বিতরণ করা হয়েছে।


বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান হ্যান্ডরাব উৎপাদনের এই কার্যক্রম গত ১৯ মার্চ ২০২০ সরেজমিনে পরিদর্শন করেন। প্রাথমিক পর্যায়ে ঢাকা মহানগরীর ছয়টি হাসপাতাল-বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও শিশু হাসপাতালে প্রয়োজনীয় পরিমাণ স্যানিটাইজার সরবরাহ করার কর্মসূচি শুরু করার নির্দেশ দেন তিনি।


এছাড়াও ডিআরআইসিএম কর্তৃক প্রস্তুতকৃত বি ক্লিন নামে হ্যান্ডরাব, স্যানিটাইজার ও ডিজইনফেকটেন্ট সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, নির্বাচন কমিশনসহ বিভিন্ন সংস্থা, বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, রূপপুর পারমানবিক বিদ্যুৎ নির্মাণ প্রকল্প, বাংলাদেশ পুলিশ ও বিভিন্ন ব্যক্তি পর্যায়ে সরবরাহ করার ব্যবস্থা নেয়া হয়েছে।


বিবার্তা/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com