চট্টগ্রাম সিটি নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত সোমবার
প্রকাশ : ৩১ মে ২০২০, ১৭:২২
চট্টগ্রাম সিটি নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত সোমবার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম সিটি নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত নিতে বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (১ জুন) বিকেল ৪ টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে বৈঠকটি অনুষ্ঠিত হবে। এটি নির্বাচন কমিশনের ৬৩তম বৈঠক।


ইসি উপসচিব (সংস্থাপন-২) মো. শাহ আলম স্বাক্ষরিত এক চিঠিতে এসব তথ্য জানানো হয়েছে। চিঠিতে বৈঠকে আলোচনার জন্য ৬টি আলোচ্যসূচি রয়েছে।


এগুলো হলো : ক. প্রতিনিধিত্ব আইন, ২০১০ এর খসড়া বিল অনুমোগম। খ. রাজনৈতিক দলের নিবন্ধন আইন প্রণয়ন। গ. নির্বাচন কমিশন কর্তৃক প্রণীত আইন বাংলা প্রণয়ন; ঘ. জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের স্থগিত নির্বাচনের উপর আলোচনার ও সিদ্ধান্ত গ্রহণ; ঙ. সংসদীয় আসনের নির্ধারণ আইন আইন ২০১০, এবং বিবিধ।


চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন এবং বগুড়া-১, যশোর-৬ সংসদীয় আসনে নির্বাচন হওয়ার কথা ছিল ২৯ মার্চ। কিন্তু দেশে করোনা হানা দেয়ার পর ব্যাপাক সমালোচনার মুখে তা স্থগিত করে ইসি। এদিকে বগুড়া-১, যশোর-৬, পাবনা-৪ ও ঢাকা-৫ সংসদীয় আসনও শূন্য।


সংসদীয় আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু করোনা ভাইরাসের কারণে বগুড়া-১, যশোর-৬ সংসদীয় আসনে সেটা মানা সম্ভব হয়নি। তবে সংবিধানে এও বলা আছে ‘দৈব-দূর্বিপাকের কারণে’ উপনির্বাচন করার জন্য আরো ৯০ দিন পাওয়া যাবে। নির্বাচন কমিশন এখন সেই সুযোগ নিচ্ছে। এরপরও করোনার কারণে নির্বাচন করতে না পারলে রাষ্ট্রপতির কাছে যাবে ইসি।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com