শিরোনাম
যৌক্তিক ভাড়া নির্ধারণ করেছে সরকার: ওবায়দুল কাদের
প্রকাশ : ৩১ মে ২০২০, ১৬:৪২
যৌক্তিক ভাড়া নির্ধারণ করেছে সরকার: ওবায়দুল কাদের
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

গণপরিবহনে ৮০ শতাংশ ভাড়া বাড়ানোর প্রস্তাব করলেও তা কমিয়ে ৬০ শতাংশ করেছে সরকার। সরকারের এমন সিদ্ধান্ত যৌক্তি বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।


রবিবার (৩১ মে) রাজধানীর সংসদ ভবন এলাকায় সরকারি বাসভবন থেকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে আলাপকালে তিনি এসব কথা বলেন।


ওবায়দুল কাদের বলেন, এখন দেশ সংকটকাল অতিক্রম করছে। আপনারা জানেন, গণপরিবহনের ভাড়া বৃদ্ধি বা সমন্বয়ে একটি কমিটি কাজ করছে। শনিবার বিআরটিএ-তে কমিটি সুপারিশ করেছে। যেহেতু অর্ধেক যাত্রী নিয়ে পরিবহন চলবে, সেজন্য জনস্বার্থ ও জনস্বাস্থ‌্য বিবেচনায় তারপর স্বাস্থ্যবিধি মেনে চলার বাধ্যবাধকতা রয়েছে। নানান দিক পর্যালোচনা করে এ কমিটি শুধু করোনাকালের জন্য ৮০ শতাংশ ভাড়া বৃদ্ধি করে সমন্বয়ের সুপারিশ করেছে।


তিনি বলেন, আমরা মনে করি, এটা দেশের জনগণের জন্য বাড়তি চাপ তৈরি করবে। সরকারকে যেমন যাত্রীর স্বার্থ দেখতে হবে, তেমনই পরিবহন খাতকেও সহযোগিতা করতে হবে। জনগণ তথা যাত্রীদের এই মুহূর্তে আর্থিক সক্ষমতা বিবেচনা করে ভাড়া বৃদ্ধির প্রস্তাব যেটা ৮০ ভাগ করা হয়েছে, সেটা কমিয়ে যুক্তিসঙ্গত একটি হার নির্ধারণ করা হয়েছে মন্ত্রণালয় হতে।


ওবায়দুল কাদের বলেন, ‘গণপরিবহনে ভাড়া সমন্বয়ের যে প্রস্তাব বিআরটিএ স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে ঠিক করেছে, তার জনপ্রতিক্রিয়া কিন্তু নেতিবাচক। আমি মালিক সমিতি এবং শ্রমিক নেতাদের সাথে কথা বলে সমাধানে আসার চেষ্টা করছি। এ সকল বিষয়ে পলিসি সাপোর্ট আপনাদের কাছ থেকে প্রত্যাশা করি।’


তিনি আরো বলেন, আগামীকাল থেকে সরকার গণপরিবহন চালুর সিদ্ধান্ত নিয়েছে। সীমিত আকারে এবং স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালন করে গাড়ি চালানোর ক্ষেত্রে বাস মালিকরা সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দিয়েছে সরকারকে। শর্ত অনুযায়ী বাসের অর্ধেক আসনে যাত্রী পরিবহন করা হবে। অর্ধেক আসন খালি থাকবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com