না বুঝে লাইক-শেয়ার করবেন না: র‌্যাব
প্রকাশ : ১০ এপ্রিল ২০২০, ০৯:১৬
না বুঝে লাইক-শেয়ার করবেন না: র‌্যাব
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সামাজিক যোগাযোগ মাধ্যমে কোনো গুজব বা আতঙ্ক সৃষ্টিকারী পোস্টে না বুঝে লাইক শেয়ার না করার অনুরোধ জানিয়েছে র‌্যাব।


বৃহস্পতিবার (৯ এপ্রিল) সন্ধ্যায় এক ভিডিও বার্তায় র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল সারোয়ার-বিন-কাশেম এ কথা বলেন।


সারোয়ার-বিন-কাশেম বলেন, সম্প্রতি আমরা দেখতে পাচ্ছি ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমকে কেন্দ্র করে কিছু কুচক্রী মহল গুজব ছড়াচ্ছে। জনগণের মধ্যে আতঙ্ক ও সন্দেহ সৃষ্টি করছে। বিভিন্ন জেলা থেকে আমরা এ ধরনের গুজব ও আতঙ্ক সৃষ্টিকারী ১০ জনকে গ্রেফতার করেছি। আরো অর্ধশতাধিক ব্যক্তি নজরদারিতে রয়েছে।


সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা কোনো ধরনের পোস্টের সত্যতা যাচাই না করে না বুঝে লাইক বা শেয়ার করবেন না।


গুজব যাচাইয়ে র‌্যাবের উদ্যোগের বিষয়ে তিনি বলেন, র‌্যার সম্প্রতি একটি ‘র‌্যাব ভেরিফিকেশন সেল’ গঠন করেছে। ফেসবুকে যে কোনো তথ্য সত্য-মিথ্যা যাচাই করতে চাইলে আমাদেরকে লিংক পাঠান। আমরা তা যাচাই করে দিতে পারবো। সম্প্রতি আমরা এ ধরনের তিনটি পোস্ট পেয়েছি যেগুলো সম্পূর্ণ গুজব ছিল। তাদের মধ্যে একটি হচ্ছে ‘ঢাকার রাস্তায় লাশ, মৃত ব্যক্তি পড়ে থাকা। এই তথ্যগুলোর যাচাই-বাছাই করে আমরা ভেরিফিকেশন সেলে আপলোড করেছি। আমরা সাধারণ জনগণের সাহায্য করে যাচ্ছি।


এছাড়াও বর্তমানে জনগণকে ঘরে রাখতে আমরা ম্যাজিস্ট্রেট দিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করে তাদের জরিমানা করা হচ্ছে। বর্তমানে ঘরে থাকাটাই নিরাপদ। আপনাদের সবাইকে ঘরে থাকার অনুরোধ করছি। এছাড়াও যে কোনো সহযোগিতার প্রয়োজনে আপনারা র‌্যাবকে জানান। আমরা পৌঁছে যাবো আপনার কাছে।


বিবার্তা/খলিল/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com