গুজব ও মিথ্যা তথ্য রোধে ফেসবুকে র‌্যাবের বিশেষ পেজ
প্রকাশ : ০৯ এপ্রিল ২০২০, ২০:২০
গুজব ও মিথ্যা তথ্য রোধে ফেসবুকে র‌্যাবের বিশেষ পেজ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের বর্তমান এই পরিস্থিতিতে গুজব এবং মিথ্যা তথ্য রোধে র‌্যাব-সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার নামে একটি ফেসবুক পেজ চালু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এই পেজের মাধ্যমে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হওয়া তথ্য যাচাইয়ের সুযোগ পাওয়া যাবে।


বৃহস্পতিবার (৯ এপ্রিল) সন্ধ্যায় এক ভিডিও বার্তায় নতুন ফেসবুক পেজটির মাধ্যমে তথ্য যাচাইয়ের আহ্বান জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্নেল মো. সারওয়ার-বিন-কাশেম।


তিনি বলেন, ফেসবুক ও অন্যান্য যোগাযোগ মাধ্যমে কুচক্রী মহল প্রায়ই নানা গুজব ছড়িয়ে দিচ্ছে, যা জনমনে আতঙ্ক ও সন্দেহ সৃষ্টি করছে। এই ধরনের ঘটনায় জড়িত সন্দেহে বিভিন্ন জেলা থেকে ১০ জনকে আটক করা হয়েছে। এছাড়া অর্ধশতাধিক লোকজনকে নজরদারিতে করা হয়েছে। তারা মিথ্যা ও ভুল তথ্য ছড়িয়ে দিচ্ছে।


তিনি আরো বলেন, আমরা বারবার অনুরোধ করছি, মিথ্যা ও ভুল তথ্য প্রচার না করার জন্য। যে বিষয়টি জানেন না বা বোঝেন না এমন তথ্যে লাইক ও শেয়ার দেয়া থেকে বিরত থাকবেন।


র‌্যাব-সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার পেজ সম্পর্কে তিনি বলেন, আমরা নতুন একটি উদ্যোগ নিয়েছি। আমাদের নতুন পেজ থেকে যেকোনো তথ্য যাচাই করা যাবে। কেউ যদি তথ্যের সত্য-মিথ্যা যাচাই করতে চান, তাহলে আমাদের পেজে পাঠালে আমরা যাচাই করে জানাবো।


তিনি আরো জানান, এরই মধ্যে রাস্তায় মৃত ব্যক্তি পড়ে থাকাসহ করোনা সম্পৃক্ত তিনটি ঘটনার সত্যতা যাচাই করে পেজে প্রকাশ করা হয়েছে।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com