শিরোনাম
ড. মোমেনের সাথে চীনা পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ
প্রকাশ : ০৮ এপ্রিল ২০২০, ১৮:৩৩
ড. মোমেনের সাথে চীনা পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা পরিস্থিতিতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং আই। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে ফোনালাপের সময় তিনি এ আশ্বাস দেন।


বুধবার ( ৮ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বাংলাদেশে করোনাভাইরাস প্রতিরোধ নিয়ে আলোচনা হয়। মোমেন ঢাকায় বিদেশি নাগরিকদের চিকিৎসার লক্ষ্যে প্রস্তুত শেখ রাসেল গ্যাস্ট্রো লিভার ইনস্টিটউট অ্যান্ড হাসপাতালের জন্য চীনা টেকনিশিয়ান ও বিশেষজ্ঞদের সহায়তা চান। একইসঙ্গে করোনাভাইরাস প্রতিরোধে চীনা মেডিকেল বিশেষজ্ঞ, ডাক্তার ও নার্সদের সহযোগিতা চান।


এ বিষয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী সহযোগিতার আশ্বাস দেন বলে বার্তায় উল্লেখ করা হয়। এছাড়া চীন থেকে ভেন্টিলেশন মেশিন আমদানির বিষয়েও দুই মন্ত্রীর মধ্যে আলোচনা হয়েছে।


বার্তায় আরো জানানো হয়, টেলিফোন আলোচনায় মোমেন চীনের পররাষ্ট্রমন্ত্রীকে চীনা পণ্যের ঋণপত্রের মেয়াদ এক বছর করার জন্য দেশটির কাছে অনুরোধ জানান। এ বিষয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী ইতিবাচক মনোভাব পোষণ করার পাশাপাশি এ বিষয়ে বাংলাদেশকে সবধরনের সহায়তা দেয়ার আশ্বাস দেন।


দুই মন্ত্রীর টেলিফোন আলোচনায় উঠে আসে রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুটিও। রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুত সময়ের মধ্যে শুরু করতে চীনের সহযোগিতা চাইলে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসন উচিত বলে মন্তব্য করে এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত তার দেশ বাংলাদেশের সঙ্গে থাকবে বলে আশ্বাস দেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্তায় উল্লেখ করা হয়েছে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com