দায়িত্ব পালনে চিকিৎসকদের পুরস্কার, অবহেলায় শাস্তি: প্রধানমন্ত্রী
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২০, ১১:২৯
দায়িত্ব পালনে চিকিৎসকদের পুরস্কার, অবহেলায় শাস্তি: প্রধানমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জীবনের ঝুঁকি নিয়ে কভিড-১৯ আক্রান্ত রোগীদের সেবাদানকারী চিকিৎসক ও নার্সদের পুরস্কৃত করা হবে বলে জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি যারা দায়িত্বে অবহেলা করছেন তাদের শাস্তির আওতায় আনা হবে বলে জানান তিনি।


মঙ্গলবার (৭ এপ্রিল) সকাল ১০টায় করোনায় করণীয় নিয়ে এদিন চট্টগ্রাম ও সিলেট বিভাগের জেলাসমূহের সঙ্গে গণভবন থে‌কে ভি‌ডিও কনফা‌রেন্সে তি‌নি এ কথা ব‌লেন।


প্রধানমন্ত্রী জানান, যারা চিকিৎসা সেবা দিচ্ছে তাদের তালিকার নির্দেশ দেয়া হয়েছে। উৎসাহের পাশাপাশি সঙ্গে বিশেষ সম্মানি দেয়া হবে।


এ দিকে যারা দায়িত্বে অবহেলা করেছেন তাদের কঠোর সমালোচনা করেন প্রধানমন্ত্রী। বিশেষ করে হাসপাতালে হাসপাতালে ঘুরেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের চিকিৎসা না পেয়ে মৃত্যুর ঘটনাটি দুবার উল্লেখ করেন। এসময় তিনি চিকিৎসা দিতে না চাওয়া চিকিৎসকদের নাম জানতে চান। তাদের শাস্তি দেয়ার কথাও বলেন তিনি।


প্রধানমন্ত্রী বলেন, এতদিন চিকিৎসা না দেয়া কোনো চিকিৎসক যদি দায়িত্ব পালন করতে চান আগামী তিন মাস তাদের কাজ দেখে সুবিধা দেয়া হবে। তবে কোনো শর্ত সাপেক্ষে কাজ মেনে নেয়া হবে না। প্রয়োজনে বাইরে থেকে ডাক্তার ও নার্স আনা হবে।


প্রধানমন্ত্রী জানান, চিকিৎসা সেবাদানকারী, আইনশৃংখলা, সশস্ত্রবাহিনী ও অন্যদের জন্য বিশেষ ইন্সুরেন্সের ব্যবস্থা করা হচ্ছে। দায়িত্ব পালনকালে কেউ করোনা আক্রান্ত হলে সরকার চিকিৎসার দায়িত্ব নেবে ও স্বাস্থ্যবীমা (৫ থেকে ১০ লাখ) করা হবে। যাদের মৃত্যুর ঝুঁকি আছে তাদের জন্য ৫ গুণ। এর জন্য জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত যারা কাজ করেছেন তাদের মূল্যায়ন করা হবে।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com