শিরোনাম
করোনা গুজব রোধে তৎপর আইন-শৃঙ্খলা বাহিনী
প্রকাশ : ০৫ এপ্রিল ২০২০, ১৯:৩৫
করোনা গুজব রোধে তৎপর আইন-শৃঙ্খলা বাহিনী
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের কারণে সারা বিশ্ব স্তব্ধ হয়ে পড়েছে। ওই ভাইরাস বাংলাদেশেও আঘাত এনেছে। তবে ওই ভাইরাস সম্পর্কে প্রতিদিনই সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর পায়তারা করছেন একটি মহল। তবে তাদের শনাক্ত করতে শুরু করেছে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ইতোমধ্যে পুলিশ, র‌্যাব ও সিআইডি অনেকেই গ্রেফতার করেছে। অনেক ফেসবুক আইডি ও পেজ বন্ধ করা হয়েছে।


জানা যায়, গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম শনাক্ত হয় করোনাভাইরাস। বর্তমানে ওই রোগ মহামারি আকার ধারণ করেছে। করোনাভাইরাস মহামারী ঠেকাতে বিশ্বের সরকারগুলো বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। বাংলাদেশেও ঘোষণা করা হয়েছে সাধারণ ছুটি। তবে এর মধ্যেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ভার্চুয়াল জগতে গুজবের ছড়াছড়ি। তবে ২০ দিনে করোনা সম্পর্কিত গুজব ছড়ানোর ঘটনায় দেশজুড়ে সাত জনকে গ্রেফতার করেছে র‌্যাব।


র‌্যাব জানায়, করোনাভাইরাস আতঙ্কের সুযোগে গুজব ঠেকাতে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে নিয়মিত পর্যবেক্ষণ করছে র‌্যাবের সাইবার মনিটরিং সেল। দেশজুড়ে র‌্যাবের ১৫টি ব্যাটালিয়ন নিয়মিত বিষয়গুলো মনিটরিং করছে। ভার্চুয়াল জগতে গুজব প্রতিরোধে জড়িতদের শনাক্ত করে দ্রুতই আইনের আওতায় আনা হচ্ছে।


র‌্যাব আরো জানায়, গত ১৫ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ২০ দিনে করোনা সম্পর্কিত গুজব ছড়ানোর ঘটনায় দেশজুড়ে সাত জনকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে একটি ল্যাপটপ, আটটি মোবাইল ফোন, নয়টি সিমকার্ড, গুজবের ৯১টি স্ক্রিনশট, সরকার ও রাষ্ট্রবিরোধী পাঁচটি ফেসবুক পোস্টের কপি উদ্ধার করা হয়েছে।


র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি সুজয় সরকার বলেন, নিয়মিত দায়িত্বের পাশাপাশি করোনার সংক্রমণ প্রতিরোধে সরকার নির্দেশিত নানা পরিকল্পনা বাস্তবায়নে দেশজুড়ে মাঠপর্যায়ে কাজ করছে র‌্যাব। গুজব ঠেকাতে র‌্যাবের প্রত্যেকটি ব্যাটালিয়নের নিজস্ব সাইবার মনিটরিং সেল সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো নজরদারী করছে। যার ধারাবাহিকতায় গত ২০ দিনে করোনা সংক্রান্ত গুজব ও বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর দায়ে সাত জনকে গ্রেফতার করা হয়েছে।


এদিকে পুলিশ সদর দফতরের তথ্য অনুযায়ী, করোনাভাইরাস নিয়ে গুজব ছড়িয়ে বিভ্রান্তি তৈরির অভিযোগে অন্তত ১৩০টি ফেসবুক আইডি, পেজ, ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল শনাক্ত করেছে আইন শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন ইউনিট। এর মধ্যে ৫০টি ফেসবুক আইডি, পেজ, ইউটিউব চ্যানেল শনাক্ত করে ব্লক করার জন্য বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনে (বিটিআরসি) পাঠানো হয়েছে।


সংশ্লিষ্টদেরমতে, করোনা আতঙ্কের সুযোগে মিথ্যা তথ্য ছড়িয়ে জনসাধারণকে বিভ্রান্ত করা এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির চেষ্টা চালিয়ে যাচ্ছে কিছু স্বার্থান্বেষী মহল। তবে ভার্চুয়াল জগতে গুজব শনাক্ত করে জড়িতদেও গ্রেফতারে তৎপর রয়েছে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন ইউনিট।


পুলিশ জানায়, গুজব ছড়ানোর অপরাধে ইতোমধ্যে দেশের বিভিন্ন এলাকা থেকে অন্তত ২০ জনকে গ্রেফতার করা হয়েছে।


এছাড়া গুজব ছড়ানোর দায়ে এমন কয়েকজনকে আটক করা হয়েছে, যারা না বুঝে সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছিলেন। পরে মুচলেকা দিয়ে তাদের ছেড়ে দেয়া হয়েছে। গুজবের সঙ্গে জড়িত বাকিদের শনাক্ত করে গ্রেফতারের প্রক্রিয়া অব্যাহত আছে।


এদিকে, করোনাভাইরাস নিয়ে গুজব রোধে র‌্যাব ও পুলিশের পাশাপাশি সিআইডিও কাজ করছে। করোনাভাইরাস নিয়ে ফেইসবুকে বিভ্রান্তিমূলক তথ্য ছড়ানোর অভিযোগে শনিবার রাত রাজধানীর উত্তর বাড্ডা থেকে একজনকে গ্রেফতার করেছে। গ্রেফতার হওয়া ব্যক্তির নাম আবু বকর সিদ্দিকী।


রবিবার (৫ এপ্রিল) পুলিশ সদর দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবু বকরের ফোইসুবক অ্যাকাউন্ট থেকে ‘ব্যাংক এনডিওর ৬ মাসের লোনের কিস্তি স্থাগিত’, ‘করুণার (করোনাভাইরাস) মাত্রা এতটাই ভায়বহ যার জন্য আত্মহত্যা করতে বাধ্য হচ্ছে মানুষ’- এ ধরনের গুজব ছাড়াও ওবায়দুল কাদের করুনা উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি, একাধিক ভিডিও ইত্যাদি পোস্ট করা হয়।


পুলিশের পুরনো একটি ছবি পোস্ট করে বিভ্রান্ত ছাড়ানো ছাড়াও একাধিক মিথ্যা ও বানোয়াট তথ্য তার ফেইসবুক অ্যাকাউন্ট থেকে ছড়ানো হয়। তার বিরুদ্ধে মামলা প্রক্রিয়াধীন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


বিবার্তা/খলিল/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com