শিরোনাম
সন্ধ্যায় ঢাকা ছাড়ছেন ৩৫৬ মার্কিন নাগরিক-কূটনীতিক
প্রকাশ : ৩০ মার্চ ২০২০, ১৩:৫৯
সন্ধ্যায় ঢাকা ছাড়ছেন ৩৫৬ মার্কিন নাগরিক-কূটনীতিক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি বিবেচনায় সোমবার (৩০ মার্চ) সন্ধ্যায় ঢাকা ছাড়ছেন মার্কিন কূটনীতিক, তাদের পরিবার এবং নাগরিকদের একটি অংশ। প্রায় ৩৫৬ জনের সঙ্গে যাচ্ছে নয়টি কুকুরও।


সন্ধ্যা ৬টায় কাতার এয়ারওয়েজের বিশেষ ফ্লাইটে তারা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা করবেন। ওই ফ্লাইট উড়াল দেয়ার আগে সার্বিক অবস্থা দেখতে দুপুরে বিমানবন্দরে যাবেন আর্ল রবার্ট মিলার।


এ বিষয়ে মার্কিন দূতাবাসের এক মুখপাত্র জানান, সব কিছু স্পষ্ট করা যাচ্ছে না। তবে এটুকু বলি, যেসব কূটনীতিক যুক্তরাষ্ট্রে ফিরে যাচ্ছেন তা একান্তই পরিবারের স্বার্থে। পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সঙ্গে সঙ্গে তারা ঢাকায় ফিরবেন।


করোনাভাইরাসের কারণে শুধু বাংলাদেশ থেকেই নয়, মোট ২৮টি দেশ থেকে ১০ হাজার আমেরিকান দেশে ফিরেছেন বা ফিরছেন। এটা একান্তই যারা ফিরছেন (নাগরিকদের) তাদের ব্যক্তিগত সিদ্ধান্তে।


তিনি জানান, পুরো বিষয়টির ব্যবস্থা করেছে পররাষ্ট্র দফতর। তবে যুক্তরাষ্ট্র প্রশাসন কাউকেই ফিরিয়ে নিতে জোর করছে না। করোনা পরিস্থিতিতেও ঢাকার মার্কিন দূতাবাসের কার্যক্রম সচল রয়েছে। আমেরিকান নাগরিকদের জন্য কনস্যুলার সেবা পুরোপুরি চালু রয়েছে। পরিস্থিতির কারণে সাধারণের ভিসা সার্ভিস বন্ধ রয়েছে।


এর আগে মার্কিন দূতাবাসের এক বার্তায় জানানো হয়, করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশে অবস্থানরত মার্কিন নাগরিকদের নিজ দেশে ফিরিয়ে নিতে ঢাকায় উদ্যোগ নিয়েছে তারা।


এ সময় যারা দেশে ফিরতে চান তাদের জন্য বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে বলেও ওই বার্তায় উল্লেখ করা হয়।


জানা যায়, বেশিরভাগ রুটে ফ্লাইট বন্ধ থাকায় বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে ফিরতে আগ্রহী আমেরিকানদের জন্য বিশেষ ফ্লাইটের বিষয়ে গত সপ্তাহে পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের সহযোগিতা চায় ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।


এছাড়া গত সপ্তাহে থাই এয়ার ফ্লাইট পরিচালনা বন্ধ করে দেয়ায় পশ্চিমা কয়েকজন নাগরিকের দেশে ফেরা নিয়ে অনিশ্চয়তা সৃষ্টি হলে সংশ্লিষ্ট কূটনৈতিক মিশন বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নজরে আনে।


শুরু থেকেই কূটনীতিকদের বিশেষ ফ্লাইটে ফিরে যাওয়ার ব্যাপারে সহযোগিতা দেয়ার কথা জানিয়ে আসছে সরকার।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com