শিরোনাম
১৫ এপ্রিল পর্যন্ত অন-অ্যারাইভাল ভিসা বন্ধ
প্রকাশ : ২৭ মার্চ ২০২০, ১৪:২৯
১৫ এপ্রিল পর্যন্ত অন-অ্যারাইভাল ভিসা বন্ধ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বিদেশি নাগরিকদের জন্য অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করেছে বাংলাদেশ।


বুধবার (২৫ মার্চ) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মনিরা হক স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়। এছাড়াও ভিসা সংক্রান্ত আরো কিছু বিষয় নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই নির্দেশনা দেয়া হয়।


নির্দেশনায় বলা হয়, গত ১ মার্চ থেকে যেসব ভ্রমণকারী ইউরোপীয় ইউনিয়নভুক্ত অঞ্চল এবং ইরানে বসবাস করেছেন বা ভ্রমণ করেছেন তারা আগামী ১৫ এপ্রিল (২০২০) পর্যন্ত বাংলাদেশে প্রবেশ করতে পারবেন না। তবে ইউরোপীয় ইউনিয়ন এবং ইরানের নাগরিক যারা ২৯ ফেব্রুয়ারি থেকে ওইসব এলাকার বাইরে ছিলেন তারা বৈধ ভিসা থাকা সাপেক্ষে বাংলাদেশ ভ্রমণ করতে পারবেন।


বৈধ ভিসাধারী বিদেশি নাগরিক বা যারা নতুন ভিসার জন্য আবেদন করবেন তাদেরকে সর্বশেষ ৭২ ঘণ্টার মধ্যে ইস্যু করা কোভিড-১৯ লক্ষণমুক্ত মর্মে চিকিৎসকের সনদ জমা দিতে হবে। বাংলাদেশে আগমনের সময় ওই সনদ ইমিগ্রেশন কাউন্টারে প্রদর্শন করতে হবে।


বাংলাদেশে অবস্থিত বিদেশি দূতাবাসগুলোতে কর্মরত কূটনৈতিক, অফিশিয়াল এবং লেইসেজ প্যাসার পাসপোর্টধারী ব্যক্তিরা এবং তাদের পরিবারের সদস্যরা উল্লেখিত নিষেধাজ্ঞার আওতাবহির্ভূত থাকবেন। তবে তাদের ইমিগ্রেশন কাউন্টারে চিকিৎসকের সনদ প্রদর্শন করতে হবে। বাংলাদেশে আগমনের পর তাদের সেলফ কোয়ারেন্টিনে থাকতে হবে।


নির্দেশনায় আরো জানানো হয়, করোনাভাইরাস আক্রান্ত যে কোনো দেশ থেকে বাংলাদেশি বা বিদেশি নাগরিকের বাংলাদেশে আসার ক্ষেত্রে আগমনের পরে দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে। এন্ট্রি পোর্টের স্বাস্থ্য কর্মকর্তারা সেলফ কোয়ারেন্টিন বা সরকার পরিচালিত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার বিষয়টি নির্ধারণ করবেন।


পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নির্দেশনাগুলো বলবৎ থাকবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com