কারাগার থেকে স্বজনদের সাথে ফোনে কথা বলা যাবে
প্রকাশ : ২৫ মার্চ ২০২০, ২০:৫৬
কারাগার থেকে স্বজনদের সাথে ফোনে কথা  বলা যাবে
খলিলুর রহমান
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস প্রতিরোধে বন্দিদের জন্য সুখবর দিয়েছে কারা কর্তৃপক্ষ। বুধবার (২৫ মার্চ) থেকে দেশের কারাগারগুলো থেকে বন্দিরা মোবাইল ফোনের মাধ্যমে তাদের স্বজনদের সাথে কথা বলতে পারছেন। তবে প্রতি বন্দি ৫ মিনিট করে কথা বলতে পারবেন।


কথা বলার সময় কারা কর্তৃপক্ষের দায়িত্বরত কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এছাড়া বন্দিদের কথা বলার জন্য প্রতিটি কারাগারে আলাদা বুথ তৈরী করা হয়েছে। বুধবার (২৫ মার্চ) কারা কর্তৃপক্ষের সাথে কথা বলে এমন তথ্য জানা গেছে।


জানা যায়, গত ৮ মার্চ করোনাভাইরাস রোগী শনাক্ত হয় বাংলাদেশে। এর পর থেকে কারাগারগুলোতে বাড়তি সতর্কতা নেয়া হয়। এছাড়াও আজ থেকে দেশের ৬৮ কারাগারে মোবাইল ফোনের মাধ্যমে বন্দিদের সাথে স্বজনদের কথা বলা শুরু হয়েছে। তবে কারাগারে থাকা জঙ্গি, চাঞ্চল্যকর ও চাঁদাবাজির মামলায় আসামিদের ক্ষেত্রে বিষয়টি প্রযোজ্য নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।


সূত্রমতে, কারা কর্তৃপক্ষের এমন নির্দেশনার পর গতকাল মঙ্গলবার (২৪ মার্চ) সিলেট কেন্দ্রীয় কারাগার-২-এ বন্দিদের জন্য মোবাইল ফোন বুথ উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি ও জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।


এ ব্যাপারে বুধবার বিকেলে সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. আব্দুল জলিল বিবার্তাকে বলেন, সিলেট কেন্দ্রীয় কারাগারের বন্দিরা প্রতি সপ্তাহে একবার করে পরিবারের সঙ্গে কথা বলতে পারবেন। এজন্য তাদের প্রতি মিনিটে ৫ টাকা করে দিতে হবে। কারা কর্তৃপক্ষের বেঁধে দেয়া সময়ের মধ্যে উপস্থিত হতে হবে। বন্দিদের মন ভালো রাখতে এবং কারাগারে স্বজনদের আগমন কমাতে এই উদ্যোগ নেয়া হয়েছে সিলেট কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। তবে ফোনে কথা বলার সুযোগ পাবে না কারাবন্দি জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীরা।


মো. আব্দুল জলিল জানান, ওই কারাগারের বন্দিরা গতকাল মঙ্গলবার থেকে মোবাইল ফোনের মাধ্যমে স্বজনদের সাথে কথা বলছেন। করোনাভাইরাসের কারণে স্বজনদের কারাগারে প্রবেশ করতে না দেয়ার কারণে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে জানান তিনি।


ঢাকা কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার ইকবাল হোসেন চৌধুরী বিবার্তাকে বলেন, আজ সকাল থেকে কারাগারের বন্দিরা স্বজনদের সাথে মোবাইল ফোনে কথা বলছেন। কথা বলার সময় কারা কর্তৃপক্ষের লোকজন সামনে থাকেন। পুরো কথাবার্তা কারা কর্তৃপক্ষ মনিটরিং করছে বলেও জানান তিনি।


কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তফা কামাল পাশা সাংবাদিকদের জানান, করোনাভাইরাস প্রতিরোধে খুব দ্রুত সময়ের মধ্যে বন্দিদের সাথে স্বজনদের মোবাইল ফোনে যোগাযোগের ব্যবস্থা গ্রহণ করা হয়। ইতোমধ্যে দেশের ৬৮ কারাগারের সবগুলোতে সিমসহ মোবাইল সরবরাহ করা হয়েছে। প্রতিটি কারাগারে কারা কর্মকর্তাদের মাধ্যমে স্বজনদের সাথে কথা বলা শুরু করেছেন সাধারণ বন্দিরা।


তিনি আরো জানান, করোনাভাইরাসের কারণে ইতোমধ্যে মাদারীপুর জেলা কারাগারে বন্দিদের সাথে স্বজনরা দেখা করতে পারছেন না। এছাড়া অন্য কারাগারগুলোতে করোনাভাইরাস রোধে বন্দিদের সাথে স্বজনদের স্বাক্ষাত করতে দেয়া হচ্ছে না। তাই বন্দিদের মানসিক অবস্থা চাঙা রাখতে দেশের সব কারাগারে মোবাইলে কথা বলার উদ্যোগ নেয়া হয়।


বিবার্তা/খলিল/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com