শিরোনাম
সিঙ্গাপুরে করোনা আক্রান্ত ২ বাংলাদেশী বাসায় ফিরেছেন
প্রকাশ : ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৮
সিঙ্গাপুরে করোনা আক্রান্ত ২ বাংলাদেশী বাসায় ফিরেছেন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত দুই বাংলাদেশী সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। শনিবার (২৯ ফেব্রুয়ারি) করোনাভাইরাস নিয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে রাজধানীর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, আমাদের জন্য একটি আনন্দের বিষয় যে সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত আরো একজন বাংলাদেশী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।


গতকাল শুক্রবার আরেকজন বাড়ি ফিরেন। যার অবস্থা জটিল ছিল, তিনি অপরিবর্তনীয় অবস্থায় রয়েছেন। আর বাকিরা স্থিতিশীল অবস্থায় আছেন। তারা যে কোনো সময় হাসপাতাল থেকে ছাড়া পাবেন বলে জানান তিনি।


তবে চীনের বাইরে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে বলে এখন আরো বেশি সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।


বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সিঙ্গাপুরে পাঁচজন এবং সংযুক্ত আরব আমিরাতে একজন বাংলাদেশী আক্রান্ত হন।


বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় দুজনসহ এ পর্যন্ত মোট ৮৭ জনের নমুনা পরীক্ষা করা হলেও কারো মধ্যে নভেল করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি বলে জানান ডা. ফ্লোরা।


তিনি বলেন, যে কোনো পরিস্থিতির জন্য আমরা প্রস্তুত রয়েছি। আমরা স্ক্রিনিং কার্যক্রমটা একইভাবে চালিয়ে যাচ্ছি।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা কথা উল্লেখে করে তিনি বলেন, চীনসহ বর্তমানে ৫২টি দেশ ও অঞ্চলে কফিড-১৯ রোগী পাওয়া গেছে। নতুন দেশগুলো হল- বেলারুশ, লিথুনিয়া, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড ও নাইজেরিয়া।


আমাদের দেশে এ রোগটি আসবে না তা ভেবে বসে থাকা যাবে না। দক্ষিণ কোরিয়া, ইরাক, ইটালি এসব দেশে তথ্য বিশ্লেষণ করা হচ্ছে এবং পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানান এ কর্মকর্তা।


প্রাণীর মাধ্যমে ছড়ানো সাত ধরণের করোনা ভাইরাসের তিনটি ক্ষতিকারক। আর বাকি চারটি মূলত সাধারণ সর্দি জ্বর যার জন্য আতঙ্কিত না হয়ে সঠিক চিকিৎসার পরামর্শ দেন সংস্থাটি।


আইইডিসিআর’র পরিচালক বলেন, করোনা ভাইরাস মূলত প্রাণীর মধ্যে থাকে। সাধারণ সর্দি জ্বর হলে তার জন্য কোনোরকম আতঙ্কিত হওয়ার দরকার নেই।


আক্রান্ত রোগীর ভ্রমণের কারণে নতুন নতুন দেশের তালিকা বাড়ছে জানিয়ে সংস্থাটি আক্রান্ত দেশ থেকে জরুরি কাজে যারা বাংলাদেশে আসছেন তাদের নিরুৎসাহিত করেন আইইডিসিআর।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com