শিরোনাম
বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হচ্ছে: তাজুল
প্রকাশ : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ২০:২৭
বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হচ্ছে: তাজুল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পরিবেশের কোনো ক্ষতি না করে শহর এলাকার বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।


রবিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা তথ্য আদান প্রদান বিষয়ক এক আলোচনা সভায় একথা জানান।


তাজুল ইসলাম বলেন, ‘শহর এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হচ্ছে। পরিবেশের ক্ষতি না করে বর্জ্য ব্যবস্থাপনার পরিকল্পনা নেয়া হয়েছে।’


তিনি বলেন, ‘দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছে। আমাদের মাথাপিছু আয় বেড়ে প্রায় ২ হাজার ডলার হয়েছে। আমরা জনগণের জন্য কাজ করছি এবং অর্থনীতিতে গতি এনেছি।’


তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় পরিবর্তন আনতে হলে সবার আগে নিজেদের সচেতন হতে হবে। শুধু সরকার বা একটি রাজনৈতিক দল সবকিছু পরিবর্তন করতে পারে না।


মন্ত্রী বলেন, প্রত্যেককে নিজেদের জায়গা থেকে এই বিষয়ে কাজ করতে হবে। তাহলেই আমরা দ্রুত বর্জ্য ব্যবস্থাপনায় পরিবর্তন আনতে পারব।


এ বিষয়ে এগিয়ে আসার জন্য বেসরকারী উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়ে তাজুল আরো বলেন, জাপান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ( জাইকা) দেশের ১২টি সিটি করপোরেশন ও ২টি পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে ২০১৮ থেকে ২০৩২ সালের মধ্যে বাস্তবায়নের জন্য যে মাস্টার প্লান দিয়েছে সেটাকে সাধুবাদ জানাই।


এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, জাইকা বাংলাদেশ ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভিন্ন সিটি কর্পোরেশন ও পৌরসভা সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


বিবার্তা/জাহিদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com