শিরোনাম
চার সমঝোতা চুক্তি স্বাক্ষরে একমত বাংলাদেশ-কাতার
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৮:১৯
চার সমঝোতা চুক্তি স্বাক্ষরে একমত বাংলাদেশ-কাতার
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী তিন মাসে বাংলাদেশ ও কাতার সরকারের মধ্যে প্রায় চারটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।


সোমবার (১৭ ফেব্রুয়ারি) ঢাকা সফররত কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুলতান বিন সাদ আল-মুরাইখির সঙ্গে বৈঠকে বসেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় আয়োজিত এ বৈঠক শেষে কাতারের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে নিয়ে উপস্থিত সাংবাদিকদের ব্রিফ করেন শাহরিয়ার আলম।


এসময় তিনি বলেন, আগামী তিন মাসের মধ্যে চারটি সমঝোতা চুক্তি স্বাক্ষরে আমরা একমত হয়েছি। আমাদের দেশ থেকে কূটনৈতিক ও সরকারি কর্মকর্তারা যেন সেখানে ভিসা ফ্রি এন্ট্রি পায়, সেখানে আমাদের কোনো নাগরিক কোনো অপরাধ করলে সাজা শেষে যেন দেশে আসতে পারে, দ্বৈত কর যেন নাগরিকেরা এড়াতে পারেন এবং নির্বাচনে সহযোগিতা করার মতো বিষয়গুলোতে আমরা কাজ শেষ করে এনেছি।


কাতারে বাংলাদেশের শ্রমবাজার ও বাণিজ্য সম্পর্কের নতুন সম্ভাবনা দেখছে বাংলাদেশ। দক্ষ কর্মী পাঠানোর পাশাপশি দু’পক্ষের বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্কে নতুন দিক উন্মোচন হবে বলেও আশা সংশ্লিষ্টদের।


শাহরিয়ার আলম বলেন, কাতারে আমাদের জন্য শ্রম বাজার খুলেছে। তারা আমাদের থেকে দক্ষ কর্মী নিতে চায়। আপনারা জানেন কাতার সর্বাধিক মাথাপিছু আয়সম্পন্ন দেশ। ফিফা বিশ্বকাপ-২০২২ উপলক্ষে সেখানে তাদের নতুন করে শ্রমিকের চাহিদা রয়েছে। আমরা সেগুলো নিয়ে আলোচনা করেছি। কাতার ডেভেলপমেন্ট অথরিটির সঙ্গে মিলে কীভাবে সেখানে কাজ করা যায় সে বিষয়ে বিস্তারিত আলাপ হয়েছে।


সম্প্রতি জানুয়ারিতে কাতারে ‘মেড ইন বাংলাদেশ’ এক্সপো আয়োজিত হয়েছে উল্লেখ করে শাহরিয়ার বলেন, এই এক্সপোটি বেশ সফল হয়েছে। কাতার সাধারণত ব্যবসা বৃদ্ধির জন্য কোনো দেশে নিজেরা যায় না। আমাদের এখানে তারা এসেছেন। ব্যবসা বাণিজ্য, কর্মী পাঠানো ও দ্বিপাক্ষিক সম্পর্কের নতুন মাত্রা দেখছি আমরা। আগামী দিনে উভয় দেশের উচ্চপর্যায়ের সফর আয়োজিত হতে পারে।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com