শিরোনাম
ভারতের পদ্ম পদক পেলেন দুই বাংলাদেশী
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২০, ১২:০৩
ভারতের পদ্ম পদক পেলেন দুই বাংলাদেশী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভারতের সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মভূষণ’ ও ‘পদ্মশ্রী’তে ভূষিত হয়েছেন দুই বাংলাদেশী। তারা হলেন- প্রয়াত কূটনীতিবিদ সৈয়দ মোয়াজ্জেম আলী ও প্রত্নতত্ত্ববিদ ড. এনামুল হক।


শনিবার (২৫ জানুয়ারি) ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিন শাখায় এ বছর পদ্ম পদক প্রাপ্তদের নাম ঘোষণা করে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।


নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে দীর্ঘদিন দায়িত্ব পালন করে আসা প্রয়াত সৈয়দ মোয়াজ্জেম আলী ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘পদ্মভূষণ’ আর চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পদক ‘পদ্মশ্রী’ পেয়েছেন বাংলাদেশী প্রত্নতত্ত্ববিদ এনামুল হক।


ভারত সরকার সাবেক পররাষ্ট্র সচিব মোয়াজ্জেম আলী বাংলাদেশের জন্মলগ্ন থেকেই কূটনীতিক হিসেবে বিশ্বে দেশের প্রতিনিধিত্ব করেছেন। ২০১৪ সাল থেকে গত বছরের ডিসেম্বর পর্যন্ত দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনারের দায়িত্বে ছিলেন সৈয়দ মোয়াজ্জেম আলী। দায়িত্ব ছেড়ে দেশে ফেরার কয়েক দিনের মাথায় ৩০ ডিসেম্বর মারা যান তিনি।


বাংলাদেশে জাদুঘর আন্দোলনের পথিকৃৎ এনামুল হক পেয়েছেন পদ্মশ্রী খেতাব। বিস্মৃত প্রায় ঢাকা জাদুঘরকে ১৯৮৩ সালে বাংলাদেশের জাতীয় জাদুঘরে রূপান্তর করেন পদ্মশ্রী পদক পাওয়া জাদুঘর আন্দোলনের পথিকৃৎ এনামুল হক। আহসান মঞ্জিলকে জাদুঘরে পরিণত করার মূল উদ্যোক্তাও তিনি। পাশাপাশি গীতিনাট্য রচনায় পালন করেছেন অগ্রণী ভূমিকা।


ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রতি বছরের মতো এবারও মার্চ-এপ্রিল মাসে রাষ্ট্রপতি ভবনে বিভিন্ন অনুষ্ঠানে পদক তুলে দেয়া হবে।


এ বছর পদ্ম পুরস্কারের তিন বিভাগ ’পদ্ম বিভূষণ’, ’পদ্মভূষণ’ ও ’পদ্মশ্রী‘ প্রাপ্ত হিসাবে মোট ১৪১ জনের নাম ঘোষণা করা হয়। এর মধ্যে সাতজন ‘পদ্ম বিভূষণ’, ১৬ জন ’পদ্ম ভূষণ’ এবং ১১৮ জন ’পদ্মশ্রী‘ পদক পাবেন।


বিবার্তা/এসএ/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com