শিরোনাম
চীন থেকে ৫০০ বাংলাদেশী শিক্ষার্থীর দেশে ফেরার আকুতি
প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২০, ২১:২৪
চীন থেকে ৫০০ বাংলাদেশী শিক্ষার্থীর দেশে ফেরার আকুতি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনে প্রাণঘাতী করোনা ভাইরাসের উৎসস্থল উহান শহরে অন্তত ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী আটকা পড়েছেন।তারা দেশে ফেরার আকুতি জানিয়েছেন।


চীনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৪১ জনের মৃত্যু হয়েছে। দেশটির হুবেই প্রদেশের উহান শহর থেকেই এই ভাইরাসটি বিস্তার লাভ করছে বলেঅন্যান্য শহরের সঙ্গে উহানের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছ্ন্নি করে দেয়া হয়েছে।


জানা গেছে, উহানে আটকে পড়া বাংলাদেশিদের সকলেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। তাদের অভিযোগ অন্যান্য দেশের দূতাবাস নিজ দেশের ছাত্রদের সঙ্গে যোগাযোগ করলেও বাংলাদেশ দূতাবাস থেকে তাদের সাথে কেউ এখনো যোগাযোগ করেননি।


শিক্ষার্থীরা জানান, উহান থেকে বাস, ট্রেন ও বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। বেশিরভাগ মানুষ ঘরে থাকছেন। যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় খাবার সংকটেরও আশঙ্কা দেখা দিয়েছে।


এদিকে চীনে বাংলাদেশি দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন মাসুদুর রহমান জানিয়েছেন, এখন পর্যন্ত বাংলাদেশি কেউ আক্রান্ত হয়নি। পুরো উহান শহর লক ডাউন। যার কারনে আমরা চাইলেও তাদের কাছে যেতে পারছি না। তবে আমরা খোঁজ খবর রাখছি। শিক্ষার্থীদের অনেকের সঙ্গে আমাদের যোগাযোগ হচ্ছে। ওরা চাইলেও আমাদের কাছে আসতে পারবে না। সেখানে খাবারের একটা সংকট আছে। আমরা চীন সরকারকে বলেছি তারা যেন এ বিষয়ে নজর দেন।


বাংলাদেশ দূতাবাস থেকে বিচলিত না হয়ে সরকারি নির্দেশ মেনে চলার জন্য সবাইকে বলা হয়েছে। এ বিষয়ে চীনে বাংলাদেশ দূতাবাসের হটলাইন খোলা হয়েছে। নম্বরটি হলো- (86)-17801116005।


দূতাবাস সূত্রে জানা যায়, বেইজিং-এ বাংলাদেশিদের ২৪৫ সদস্যের একটি চ্যাটিং গ্রুপে অন্তর্ভুক্ত হয়েছেন চীনে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা খায়রুল বাসার এবং আসিফ।


বিবার্তা/এসএ/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com