শিরোনাম
ইজতেমা ময়দানে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়
প্রকাশ : ১০ জানুয়ারি ২০২০, ১৬:০৭
ইজতেমা ময়দানে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়
গাজীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে ইজতেমা মাঠে ময়দানে শুক্রবার লাখো্ মুসল্লি পবিত্র জুমার নামাজ আদায় করেছেন। আজ এখানে স্মরণকালের সর্ববৃহৎ পবিত্র জুমার নামাজ অনুষ্ঠিত হয়।


প্রথম পর্বের তিন দিনের বিশ্ব ইজতেমা বাদ ফজরের নামাজের পর আ’ম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়। এসময় বংলাদেশ, পাকিস্তান, ভারত, দিল্লির শীর্ষ মুরুব্বিরা বয়ান করেন।


ইজতেমা ময়দানে পবিত্র জুম্মার নামাজ আদায় করতে মুল্লিদের ঢল নামে। দুপুর ১২টার দিকে ইজতেমার মাঠে তাবলিগ জামাত কর্মীসহ সর্বস্তরের মানুষের উপচে পড়া ভিড় ছিল।


নামাজ শুরু হওয়ার আগেই সাদা পাঞ্জাবি আর পায়জামা পরে ধর্মপ্রাণ মুসল্লিরা বানের স্রোতের মতো মাঠের দিকে ছুঁটতে থাকে। মাঠের ভেতরে ও বাহিরে খোলা জায়গাসহ আশপাশের সবস্থান জনসমুদ্রে পরিণত হয়। এসময় অনেকে মাঠে স্থান না পেয়ে সড়ক-মহাসড়ক, তুরাগ নদের ভাসমান ব্রিজ অলি-গলিসহ যে যেখানে পেরেছেন হোগলা পাটি, চটের বস্তা, খবরের কাগজ বিছিয়ে জুমার নামাজে শরিক হন। ফলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ কয়েকটি সড়ক জুমার নামাজের আগে আশপাশের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।


জুমার নামাজের ইমামতি করেন কাকরাইল মসজিদের পেশ ইমাম ক্বারী জোবায়ের। জুম্মার নামাজ শেষে বিশ্বের সকল মুসলিমের আত্মশুদ্ধি, দুনিয়া ও আখেরাতের মুক্তি লাভের আশায় মুসল্লিরা দোয়া করেন।


ইজতেমাস্থলে বয়ান মঞ্চ থেকে মূল বয়ান উর্দুতে হলেও তাৎক্ষণিকভাবে আরবি, বাংলা, উর্দু, ফারসি, মালে ইংরেজিসহ কমপক্ষে ১০টি ভাষায় তা তরজমা করে শোনানো হয় ময়দানে আগত ধর্মপ্রাণ লাখো লাখো মুসল্লিদের।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com