শিরোনাম
‘দেড় লাখ টাকায় মালয়েশিয়ায় শ্রমিক পাঠাবে বাংলাদেশ’
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২০, ২১:১৫
‘দেড় লাখ টাকায় মালয়েশিয়ায় শ্রমিক পাঠাবে বাংলাদেশ’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ থেকে দেড় লাখ টাকায় মালয়েশিয়ায় শ্রমিক পাঠানো হবে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। রবিবার (৫ জানুয়ারি) প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।


মালয়েশিয়ার শ্রমবাজার সম্পর্কে মন্ত্রী বলেন, এই বাজারটি অনেকদিন ধরে খোলা হচ্ছে না। আমি চাই না আগের মতো পাঁচ থেকে ছয় লাখ টাকা খরচ করে শ্রমিকরা সেখানে যাক। আর জঙ্গলে লুকিয়ে থাকুক। আমরা সে ধরনের কোনো চুক্তি করিনি। আমাদের লক্ষ্য হলো সরকার যে রেট নির্ধারণ করে দেবে তা দিয়েই যেতে হবে।


মন্ত্রী বলেন, কোনো রিক্রুটিং এজেন্সি শ্রমিক পাঠাতে অনিয়ম করলে ছাড় দেয়া হবে না। কারণ দেশের অর্থনীতিতে গুরত্বপূর্ণ ভূমিকা রাখছে ১ কোটির বেশি প্রবাসী শ্রমিকের পাঠানো অর্থ। বিদায়ী বছরে ১৬ শতাংশের বেশি প্রবৃদ্ধিতে মোট রেমিটেন্স ১৮ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। ২০১৯ সালে ৭ লাখ ১ হাজার কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে। যা লক্ষ্যমাত্রার তুলনায় ৫০ হাজার জন বেশি।


তিনি বলেন, সৌদি সরকারের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে নিজেদের কঠোর অবস্থান তুলে ধরায় নির্যাতিত হয়ে নারী কর্মী ফেরতের প্রবণতা কমেছে। বিদেশে কর্মী পাঠাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে প্রতারণা প্রতিরোধে টাস্কফোর্স গঠন করা হয়েছে।


ইমরান আহমদ বলেন, আমাদের বিদেশগামী কর্মীর সংখ্যা কমেছে এটা ঠিক। কিন্তু সারাবিশ্বের চাহিদারও পরিবর্তন এসেছে। তা হলো দক্ষকর্মীর চাহিদা। এটা না দিতে পারলে আমরা ফেল করবো। অনেক পদক্ষেপ নিয়েছি দক্ষ শ্রমিক করার। আমরা লাখ লাখ কর্মীর কথা বলে থাকি। কিন্তু দক্ষ কতজন পাঠাচ্ছি, মাত্র কয়েক হাজার। এখানে আমাদের আমুল পরিবর্তন আনতে হবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com