শিরোনাম
সোলাইমানি হত্যাকাণ্ডের প্রভাব পড়বে বাংলাদেশে!
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২০, ২০:২৯
সোলাইমানি হত্যাকাণ্ডের প্রভাব পড়বে বাংলাদেশে!
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের শীর্ষ কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি হত্যাকাণ্ডে বাংলাদেশের তেল, রেমিটেন্স, এবং কূটনীতিতে প্রভাব পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


শুক্রবার (৩ জানুয়ারি) এ হত্যাকাণ্ডের পর যুক্তরাষ্ট্র ও ইরান নানা পদক্ষেপ নিচ্ছে। ফলে পরিস্থিতি কোন পর্যায়ে পৌঁছতে পারে তা নিয়ে শঙ্কায় বিশ্লেষকরা। উত্তেজনাকর এই পরিস্থিতির ওপর নজর রাখছে বাংলাদেশও। মধ্যপ্রাচ্যের পরিস্থিতি যদি আরো খারাপ হয় তাহলে বাংলাদেশে তিন ধরণের প্রভাব পড়তে পারে।


সংঘাত শুরু হলে ইরান প্রথমে হরমুজ প্রণালী বন্ধ করে দেবে। এর প্রভাব পড়বে দুনিয়াজুড়ে। হরমুজ প্রণালী দিয়ে তেলবাহী ট্যাঙ্কার চলাচল করে। তেল সরবরাহ বিঘ্ন হলে বিশ্ব বাজারে তেলের দাম বেড়ে যাবে। বাংলাদেশকেও অতিরিক্ত দামে তেল কিনতে হবে।


মধ্যপ্রাচ্য হচ্ছে বাংলাদেশের রেমিটেন্সের প্রধান উৎস। এখানে যদি সংঘাত হয় তাহলে রেমিটেন্সেও প্রভাব পড়বে। কারণ মধ্যপ্রাচ্য এখন দুই ব্লকে বিভক্ত। ইসরাইল-যুক্তরাষ্ট্র ব্লকে রয়েছে সৌদি, আরব আমিরাত, কুয়েতসহ কয়েকটি দেশ। কিন্তু এই তিনটি দেশে লাখ লাখ প্রবাসী রয়েছে। অন্যদিকে ইরান ব্লকে রয়েছে কাতারসহ কয়েকটি দেশ। কাতার বাংলাদেশের রেমিটেন্সের বিরাট উৎস। এসব দেশে অস্থিরতা সৃষ্টি হলে বাংলাদেশের রেমিটেন্সে সরাসরি প্রভাব পড়বে।


এছাড়া বিশ্ব রাজনীতির মেরুকরণে ইরান ও কাতার চীন-রাশিয়া ব্লকে আছে। চীন-রাশিয়ার সঙ্গে বাংলাদেশেরও ভালো বন্ধুত্ব রয়েছে। অন্যদিকে সৌদি, কুয়েত ও আরব আমিরাত ইসরাইল-যুক্তরাষ্ট্র ব্লকে। বাংলাদেশ এই দুই ব্লকের কোনো ব্লকেই যেতে পারবে না। ফলে একটা উভয় সঙ্কটে পড়ে পারে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com