শিরোনাম
মাদকদ্রব্য নিয়ন্ত্রণে হটলাইন চালু
প্রকাশ : ০২ জানুয়ারি ২০২০, ১০:৪২
মাদকদ্রব্য নিয়ন্ত্রণে হটলাইন চালু
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দেশ থেকে মাদকের বিস্তার রোধে হটলাইন সেবা চালু করছে বাংলাদেশ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। বৃহস্পতিবার (২রা জানুয়ারি) থেকে এই হটলাইন সেবা চালু মাধ্যমে মাদকের বিস্তার রোধ করা হবে । তাই (০১৯০৮৮৮৮৮৮৮ ) হটলাইনে ফোন করলেই দ্রুতই ঘটনাস্থলে পৌঁছে যাবে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তারা। এর মাধ্যমে সাধারণ মানুষ মাদক সম্পর্কে যে কোনো রকম তথ্য দিতে পারবে মাদক অধিদফতরকে।


এ প্রসেঙ্গ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক জামাল উদ্দীন আহমেদ বলেন, মাদক সমস্যা নির্মূলে কর্তৃপক্ষের সাথে জনগণকে সংযুক্ত করাই এই হটলাইন সেবা চালু করার মূল উদ্দেশ্য।


মাদকের বিরুদ্ধে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা কর্তৃপক্ষ যত কঠোর অবস্থানেই থাকুক না কেন, জনগণ নিজে থেকে মাদক নিরাময়ে পদক্ষেপ না নিলে এই সমস্যা পুরোপুরি কখনোই সমাধান করা সম্ভব নয়।


নতুন এই হটলাইন সেবায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের কাছ পর্যন্ত মাদক সংক্রান্ত সকল তথ্য সরবরাহ করা যাবে বলে জানান অধিদফতরের মহাপরিচালক।


এই হটলাইনের বহুমুখী ব্যবহার হবে বলে আশাপ্রকাশ করেন তিনি বলেন, হটলাইনের প্রধান লক্ষ্য, মাদক ব্যবসায়ী সম্পর্কে কোনো তথ্য দেয়া হলে আমরা তা পর্যালোচনা ও যাচাই বাছাই করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।


এছাড়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর নিয়মিত যেসব সেবা দিয়ে থাকে, সেগুলোও এই হটলাইনের মাধ্যমে গ্রহণ করতে পারবেন সাধারণ মানুষ।


জামাল উদ্দীন জানান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তাদের গতিবিধি সম্পর্কে নজরদারি করতে বেশ কিছুদিন ধরে একটি সফটওয়্যার ভিত্তিক ব্যবস্থা ব্যবহার করছেন তারা, যার সাহায্য কর্মীদের 'যথাযথ শৃঙ্খলা'র মধ্যে আনার ক্ষেত্রে অনেকটা সফলতা পাওয়া সম্ভব হয়েছে।


ফিল্ড কোর্স মনিটর নামের ঐ সফটওয়্যার ভিত্তিক মনিটরিং সিস্টেমের মাধ্যমে আমাদের কর্মকর্তাদের অবস্থান সম্পর্কে জানা যায়। তার মাধ্যমে আমরা বুঝতে পারি কোন কর্মকর্তা কখন কোথায় রয়েছেন।


বিবার্তা/শহিদুল/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com