শিরোনাম
বঙ্গবন্ধুময় ‘মুজিব বর্ষে’ ব্যাপক পরিকল্পনা
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২০, ১৬:৫০
বঙ্গবন্ধুময় ‘মুজিব বর্ষে’ ব্যাপক পরিকল্পনা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ভালো–মন্দ , পাওয়া না পাওয়াকে ঘিরে বিদায় নিলো ২০১৯। নতুন দিগন্তের বার্তা নিয়ে এসেছে ২০২০ সাল। শুরু হওয়া বছরটিকে এবার অত্যন্ত তাপর্যপূর্ণ একটি বছর হিসেবেই মনে করছেন সকলে। কেননা এ বর্ষেই শুরু হতে যাচ্ছে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী । বিশ্বখ্যাত এ মহান নেতা গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন।


বাংলাদেশের স্থপতি "সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি" প্রথম এ রাষ্ট্রপতির জন্মশত বার্ষিকী জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক অঙ্গসংগঠন ইউনেস্কো যৌথভাবে পালন করবে। ২০২০ সালের ১৭ মার্চ থেকে শুরু হয়ে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত এ বর্ষ উদযাপন করা হবে। একই সাথে ২০২১ সালের ২৬ মার্চ বাংলাদেশ তার স্বাধীনতার অর্ধশত বার্ষিকীতে পদার্পণ করবে।


এ বছরে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর ভূমিকা তৃণমূল পর্যায়ে প্রচারের পাশাপাশি প্রতি বছরের মতই বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী, জাতীয় শোক দিবস এবং জেল হত্যা দিবস পালিত হবে। এছাড়াও জন্মশত বার্ষিকী ও মুজিব বর্ষ উদযাপন উপলক্ষ্যে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র অনুষ্ঠিত হবে।


ইতিমধ্যে বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে দুটি কমিটি গঠন করা হয়েছে। একটি হলো ১০২ সদস্যবিশিষ্ট জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় কমিটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর সভাপতি। আরেকটি ৬১ সদস্যের জাতীয় বাস্তবায়ন কমিটি। জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম এর সভাপতি।


বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে দেশজুড়ে বছরব্যাপী অনুষ্ঠান আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানগুলোর বাস্তবায়ন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।


এ প্রসঙ্গে শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ৭ মার্চ থেকে সারা বছর চলবে নানা রকমের সাংস্কৃতিক আয়োজন। পাশাপাশি শিল্পকলা একাডেমি বঙ্গবন্ধুকে নিয়ে বেশ কিছু গবেষণা ও স্মারকগ্রন্থ প্রকাশের উদ্যোগ নিয়েছে।


বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী জানান, এবারের অমর একুশে গ্রন্থমেলা উৎসর্গ করা হবে বঙ্গবন্ধুর নামে। তার জন্মশত বর্ষকে মূল থিম ধরেই সাজানো হবে মেলার সব আয়োজন। প্রতিদিনের মেলা মঞ্চের আলোচনায় থাকবে শেখ মুজিবের কথা। মেলার বিন্যাসে কিংবা অঙ্গসজ্জায় ফুটে উঠবে বঙ্গবন্ধুর প্রতিচ্ছবি। সব মিলিয়ে বইমেলা হয়ে উঠবে মুজিবময়।


আয়োজন সফলের লক্ষ্যে জাতির জনককে নিয়ে রচিত ১০০টি গবেষণাধর্মী বই প্রকাশের বিশেষ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এসব বইয়ের মাধ্যমে উঠে আসবে বঙ্গবন্ধুর কারাজীবন থেকে ছাত্র আন্দোলন, চলচ্চিত্রের প্রতি তার অনুরাগ, উপন্যাস-কবিতায় চিত্রিত জাতির জনকের রূপকসহ বিবিধ বিষয়।


এর মধ্যে ২০২০ সালের গ্রন্থমেলার উদ্বোধনী দিনে প্রকাশিত হবে বঙ্গবন্ধু রচিত নতুন গ্রন্থ নয়াচীন ভ্রমণসহ ৩০টি বই। নয়াচীন ভ্রমণ গ্রন্থটির সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলার পাশাপাশি ইংরেজি ভাষায়ও বইটি প্রকাশ করবে বাংলা একাডেমি।


দেশের বাইরেও সাহিত্যের আলোয় উদযাপিত হবে মুজিব বর্ষ। সেই বাস্তবতায় ২০২১ সালে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে কলকাতা আন্তর্জাতিক বইমেলার থিম কান্ট্রি হবে বাংলাদেশ।


একই সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মশত বর্ষকে উপজীব্য করে প্রথমবারের মতো এই মেলা কারো নামে উৎসর্গ করা হচ্ছে।


বিবার্তা/শহিদুল/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com