শিরোনাম
শিক্ষার মূল ভিত্তি প্রাথমিক শিক্ষা: গণশিক্ষা প্রতিমন্ত্রী
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২০, ১৫:২৬
শিক্ষার মূল ভিত্তি প্রাথমিক শিক্ষা: গণশিক্ষা প্রতিমন্ত্রী
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধি অর্জনে দক্ষ মানবসম্পদের কোনো বিকল্প নেই। আর দক্ষ মানবসম্পদ তৈরিতে শিক্ষার কোনো বিকল্প নেই। আর শিক্ষার মূল ভিত্তি হলো প্রাথমিক শিক্ষা।


বুধবার (১ জানুয়ারি) দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কেন্দ্রীয় খেলার মাঠে প্রাথমিক শিক্ষা অধিদফতরের বই বিতরণ উৎসবের উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।


প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের উন্নত বাংলাদেশের কারিগর হবে শিশুরা। ২০৪১ সালে আমরা উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখছি। সেই উন্নত বাংলাদেশের সুফল ভোগ করবে এই শিক্ষার্থীরা। আগামী দিনে এই শিক্ষার্থীরা জাতি ও দেশ গঠনে নেতৃত্ব দেবে।


তিনি বলেন, ২০১৪ সাল থেকে প্রাক-প্রাথমিক প্রেণির শিক্ষার্থীদের জন্য আমার বই ও খাতাসহ পঠন-পাঠন সামগ্রী বিনামূল্যে বিতরণ করা হয়। ২০১৭ সাল থেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের জন্য নিজস্ব বর্ণমালা সম্বলিত মাতৃভাষায় পাঠ্যবই প্রণয়ন করে সরবরাহের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনের আওতাধীন বিদ্যালয়গুলোতে বাংলা ও ইংরেজী ভার্সনে পাঠ্যপুস্তক বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে।



শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, আমি তোমাদের অনুরোধ করবো, ভালোভাবে লেখাপড়া করে ভালো মানুষ হিসেবে নিজেকে তৈরি করতে হবে। যাতে করে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে পারি। জাতির পিতার উন্নত বাংলাদেশের কারিগর হবে তোমরা। এখানে যারা শিক্ষকরা আছেন, দায়িত্বপ্রাপ্ত যারা আছেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে সবাই মিলে তার রক্তের ঋণ শোধ করবো।’


প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেনের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম বাবু, ফেরদৌসি ইসলাম। উপস্থিত ছিলেন ক্রিকেটার সাকিব আল হাসান। স্বাগত বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) সোহেল আহমেদ।


বিবার্তা/রাসেল/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com