শিরোনাম
বাংলাদেশ ইউনেস্কোর সহ-সভাপতি নির্বাচিত
প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৯, ২১:০৮
বাংলাদেশ ইউনেস্কোর সহ-সভাপতি নির্বাচিত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান এবং সাংস্কৃতিক সংস্থার (ইউনেস্কো) নির্বাহী পরিষদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। শুক্রবার (২৯নভেম্বর) সংস্থাটির নির্বাহী পরিষদের ২০৮তম সভায় সর্বসম্মতভাবে এই পদে নির্বাচিত হয় বাংলাদেশ।ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।


ইউনেস্কোর নির্বাহী পরিষদের সহ-সভাপতি হিসেবে বাংলাদেশ আগামী ২ বছর এশিয়া ও প্রশান্ত অঞ্চলের ৪৪টি রাষ্ট্রের এবং সব সদস্য রাষ্ট্রের প্রতিনিধিত্ব করবে।


ইউনেস্কোর নির্বাহী পরিষদে ৫৮টি সদস্য রাষ্ট্র আছে। বাংলাদেশ বর্তমানে ওই পরিষদের ২০১৭-২০২১ মেয়াদে নির্বাচিত সদস্য হিসেবে আছে। এই ৫৮ সদস্যের মধ্য থেকে ইলেক্টোরাল গ্রুপ-৪ (এশিয়া ও প্রশান্ত) বাংলাদেশ সহ-সভাপতি পদে নির্বাচিত হল।


গত ১২ নভেম্বর ইউনেস্কোর ৪০তম সাধারণ অধিবেশন শুরু হয়। শেষ হয় ২৭ নভেম্বর। অধিবেশনে নবনির্বাচিত ২৯টি সদস্য রাষ্ট্রের সঙ্গে ২০১৭ সালে নির্বাচিত সমসংখ্যক সদস্য রাষ্ট্রের সমন্বয়ে পূর্ণাঙ্গ নির্বাহী পরিষদ গঠিত হয়। এ নির্বাহী পরিষদের ২০৮তম সভায় বাংলাদেশ ছাড়াও অন্যান্য গ্রুপ থেকে সুইজারল্যান্ড, রাশিয়া, সেন্ট লুসিয়া, ইথিওপিয়া এবং মিসর সহ-সভাপতি নির্বাচিত হয়।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com