১১ দফা দাবিতে নৌযান চালাচল বন্ধ, শ্রমিকদের ধর্মঘট
প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৯, ১০:০৭
১১ দফা দাবিতে নৌযান চালাচল বন্ধ, শ্রমিকদের ধর্মঘট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বেতন-ভাতা বৃদ্ধি, অভ্যন্তরীণ রুটে সন্ত্রাস-চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবিতে কোনা রকমের পূর্ব ঘোষণা ছাড়াই লঞ্চ চলাচল বন্ধ রেখেছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন।


বুধবার (২৭ নভেম্বর) ভোর থেকে এ কারণে কোন লঞ্চ রাজধানীর সদরঘাট ছেড়ে যায়নি। ১১ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে সারা দেশের সঙ্গে দক্ষিণাঞ্চলের ৪৩টি নৌপথে নৌযান চলাচল বন্ধ রেখেছেন শ্রমিকরা।


ফেডারেশনের একটি সূত্র জানিয়েছে, লঞ্চ শ্রমিকদের দাবি নিয়ে মন্ত্রণালয়ে একটি বৈঠক হওয়ার কথা ছিল। সে বৈঠকে লঞ্চ মালিক প্রতিনিধিরা যাচ্ছেন না। এ কারণে শ্রমিক ফেডারেশন ধর্মঘট ডেকেছে।


বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম বলেন, আমরা দীর্ঘদিন ধরে ১১ দফা দাবি আদায়ে আন্দোলন করে আসছি। বারবার আশ্বাস আর সময় নিলেও আজ পর্যন্ত কোনো দাবিদাওয়া পূরণ করেনি। শেষ পর্যন্ত এ নিয়ে সুরাহা করার যে সময়সীমা ছিল তাও বেরিয়ে গেছে। মন্ত্রণালয়ে বৈঠক ডাকলেও লঞ্চ মালিকরা তাতে যাবেন না বলে জানিয়েছেন।


এর অবস্থায় আবারো দাবি আদায়ে শ্রমিকরা ধর্মঘট পালন করছে বলে জানান শাহ আলম।


এদিকে, নৌযান শ্রমিকদের ধর্মঘটের কারণে ঢাকা নদীবন্দর থেকে লঞ্চ চলাচল বন্ধ থাকায় দক্ষিণাঞ্চলের যাত্রীরা দুর্ভোগের শিকার হচ্ছেন। আগে থেকেই কোনো ঘোষণা না দেয়ায় অনেকে লঞ্চঘাটে এসে ফিরে যাচ্ছেন।


লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি. সহিদুল ইসলাম ভূঁইয়া জানান, মন্ত্রণালয়ে মিটিং হওয়ার কথা ছিল। কিন্তু যাদের নিয়ে মিটিং হবে তাদের নানা অসুবিধা থাকার কারণে সে মিটিংয়ে তারা যাচ্ছেন না। যখন তখন যে কেউ স্ট্রাইক করে বসলে যাত্রী সাধারণের ক্ষতি হয় বলেও মন্তব্য করেন তিনি।


মালিক সমিতির এই নেতা মনে করেন, যখন তখন যে কারো ধর্মঘট ডাকার বিরুদ্ধে সরকারের ব্যবস্থা নেয়া উচিত।


বিবার্তা/এরশাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com