শিরোনাম
আমাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়নি: তুরিন আফরোজ
প্রকাশ : ১১ নভেম্বর ২০১৯, ১৮:৫৮
আমাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়নি: তুরিন আফরোজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর পদ থেকে ব্যারিস্টার তুরিন আফরোজকে অপসারণ করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়। সোমবার (১১ নভেম্বর) দুপুরে মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে অপসারণ করা হয়।


এদিকে প্রসিকিউটর পদ থেকে অপসারণের পর ব্যারিস্টার তুরিন আফরোজ অভিযোগ করেছেন তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়া হয়নি।


তিনি বলেন, ‘আমাকে কোনো তদন্তের ভেতর দিয়ে নিয়ে যাওয়া হয়নি। আমাকে কেউ কিছু জিজ্ঞাসাও করেনি, কোনো কিছুই করা হয়নি। তদন্তে তো আত্মপক্ষ সমর্থনেরও একটি জায়গা থাকে। কোনো তদন্ত কমিটি গঠন করা হয়েছে কিনা, সেটিও আমি জানি না।


তিনি বলেন, বিষয়টি এখন আমাকে লিগ্যালি দেখতে হবে। প্রসিডিংটা কী হয়েছে, আসলে কী হলো, কারণ একটি তদন্ত হওয়ার কথা ছিল, সেটিই আমি জানি। তবে আজ পর্যন্ত কোনো তদন্তের জন্য আমাকে ডাকা হয়নি।


তিনি বলেন, যেটি নিয়ে ডিসপিউট ছিল, সে ডিসপিউটের তদন্ত হওয়ার কথা ছিল। এখন সে তদন্ত না হয়ে, আমাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে, যদি একপাক্ষিক একটি সিদ্ধান্ত হয় তাহলে তো আমার আইনগত অবস্থানটি আরেকবার বিবেচনা করে দেখতে হবে।


তুরিন বলেন, আমার জানা মতে, আমি কোনো অসদাচরণ করিনি, পেশাগত কোনো আইন ভঙ্গ করিনি। আমি আমার দায়িত্ব পালন করে গেছি।


প্রসঙ্গত,যুদ্ধাপরাধের বিচারে ২০১০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের তিন বছরের মাথায় প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছিলেন তুরিন আফরোজ। জামায়াতে ইসলামীর আমির গোলাম আযমের মামলাসহ গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি মামলা পরিচালনায় ভূমিকা রাখেন তিনি।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com