শিরোনাম
শেখ হাসিনা-নরেন্দ্র মোদি বৈঠক আজ
প্রকাশ : ০৫ অক্টোবর ২০১৯, ১২:০৩
শেখ হাসিনা-নরেন্দ্র মোদি বৈঠক আজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন আজ শনিবার (৫ অক্টোবর)। দিল্লির হায়দরাবাদ হাউজে বাংলাদেশ সময় দুপুর ১২টায় দুদেশের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হবে।


বৈঠকে তিস্তাসহ অভিন্ন নদীর পানিবণ্টন, আসামের নাগরিকত্ব তালিকা, সীমান্তে হত্যা প্রতিরোধ, উন্নয়ন-জ্বালানি খাতে সহযোগিতা ও রোহিঙ্গা প্রত্যাবাসনসহ দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনার কথা রয়েছে। বৈঠক শেষে দুদেশের মধ্যে প্রায় ১৫ চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে।


পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে অবস্থান করছেন। সম্মেলন শেষে শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠক করবেন তিনি। বৈঠকে আলোচনা শেষে যুব ও ক্রীড়া, সংস্কৃতি, নৌপরিবহন, অর্থনীতি, সমুদ্র গবেষণা, পণ্যের মান নির্ধারণ, বাণিজ্য, শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা খাতের প্রায় ১৫ চুক্তি ও সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেয়া হয়েছে।


দুই প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠকে বাংলাদেশের রফতানি পণ্যের ওপর আরোপিত অ্যান্টি ডাম্পিং ও অ্যান্টি সারকামভেনশন ডিউটি প্রত্যাহারের বিষয়েও আলোচনা হতে পারে। এছাড়া বিএসটিআই অনুমোদিত পণ্য ভারতের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুমোদনের বিষয়ে উদ্যোগ ও উভয় দেশের স্থলবন্দরে আমদানি-রফতানি পণ্যের তালিকা বৃদ্ধির বিষয়ে আলোচনা হতে পারে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।


বিবার্তা/এরশাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com