শিরোনাম
ক্যাসিনো বৈধতায় কোনো সিদ্ধান্ত হয়নি: কাদের
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১৪:২৪
ক্যাসিনো বৈধতায় কোনো সিদ্ধান্ত হয়নি: কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, দেশে ক্লাব ব্যবসার আড়ালে ক্যাসিনোর বৈধতা দিতে সরকারের উচ্চপর্যায়ে কোনো সিদ্ধান্ত হয়নি।


মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে বিশ্বব্যাংক ও ইউনাইটেড নেশনসের প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।


বিদেশি পর্যটকদের জন্য এক্সক্লুসিভ টুরিস্ট জোনে (ইটিজেড) ক্যাসিনো চালুর বিষয়ে পর্যটন মন্ত্রণালয়ের পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, ক্যাসিনোর বিষয়ে এখনো নজরদারি চলছে। ক্যাসিনো নীতিমালার মধ্যে এনে চালু করা হবে; নাকি একেবারেই বাদ দেয়া হবে- এ নিয়ে সরকারের উচ্চপর্যায়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি। তাই এ বিষয়ে এ মুহূর্তে কথা বলতে চাই না।


ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশের সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করতে চায় বিশ্বব্যাংক। সরকার সে ডাকে সাড়া দিচ্ছে। তিনি বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে বৈরী সম্পর্ক রাখতে চাই না। তারা সড়ক নিরাপত্তা নিয়ে কাজ করতে প্রস্তাব দিয়েছে। বাংলাদেশ বিষয়টিতে ইতিবাচক মনোভাব দেখিয়েছে।


কাদের বলেন, আজ বিশ্বব্যাংক ও ইউনাইটেড ন্যাশনসের ৭ সদস্যের প্রতিনিধি দল এসেছে, নিরাপদ সড়ক বিষয়ে কথা বলতে। বিশ্বব্যাংক পদ্মাসেতু প্রকল্প থেকে হঠাৎ করে সরে গেলে তাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে। তারপর বিশ্বব্যাংক নতুন করে আবার যাতায়াত শুরু করতে চায়। তারা বিনিয়োগ করতে চায়, প্রথমে তারা নিরাপদ সড়ক নিয়ে কাজ শুরু করতে চায়। এদের সঙ্গে ইউনাটেড ন্যাশন্সও রয়েছে।


তিনি বলেন, ঝিনাইদহ থেকে ভোমরা ও ঝিনাইদহ থেকে হাটিকুমরুল পর্যন্ত ২৬০ কিমি নতুন করে চারলেন সড়ক নির্মাণ করা হবে। এতে ঝিনাইদহ থেকে ভোমরা পর্যন্ত ১৬০ কিলোমিটার চারলেন সড়ক নির্মাণে বিশ্বব্যাংক অর্থায়ন করবে। আর এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ডেভলপমেন্ট ব্যাংক (এআইডিবি) ঝিনাইদহ থেকে হাটিকুমরুল পর্যন্ত ১০০ কিমি সড়কসহ নির্মাণে অর্থায়ন করবে। তারা রোড সেফটিকে প্রাধান্য দিয়ে সুনির্দিষ্ট প্রস্তাব নিয়ে এসেছেন।


তিনি বলেন, সড়ক নিরাপত্তা নিয়ে যা অর্থায়ন করা দরকার তা বিশ্বব্যাংক করবে। ইউনাইটেড ন্যাশন্সও তাদের সঙ্গে অর্থায়ন করবে। ৩ বছরের পরিকল্পনায় বাংলাদেশের রোড সেফটির বিষয়টিতে একটি দৃশ্যমান পরিবর্তন নিয়ে আসতে পারবেন বলে মনে করছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট। তাদের ফান্ডিং ভিন্ন। কিন্তু কাজ করবে একসঙ্গে। সড়কে যে বিশৃঙ্খলা আছে, কখনো কখনো নাজুক অবস্থা সেখানে তারা দৃশ্যমান পরিবর্তন আনতে চায়, সে লক্ষ্যে তারা কাজ করবে।


সেতুমন্ত্রী বলেন, বিশ্বব্যাংকের সঙ্গে বৈরী সম্পর্ক রাখতে চাই না। আগে যা হওযার হয়ে গেছে। আমরা তাদের নতুন প্রপোজালে সাড়া দিচ্ছি। বাংলাদেশের সঙ্গে তারা কাজ করবে। তারা বলেছে, বাংলাদেশের সঙ্গে নতুন করে কাজ করবে। তারা পদ্মাসেতুতে অর্থায়ন না করে ভুল করেছে সেটা তারা স্বীকার করেছে।


মন্ত্রী বলেন, ঝিনাইদহ থেকে ভোমরা ও ঝিনাইদহ থেকে হাটিকুমরুল সড়ক চারলেন করবে বিশ্বব্যাংক ও এআইডিবি। এখানে কী পরিমাণ অর্থায়ন বা বিনিয়োগ করবে সেটা তারা এখনো জানায়নি। তারা বিভিন্ন কাজ পরীক্ষা-নিরীক্ষা করছে। আমরা অ্যাপ্রুভ করলে বিশ্বব্যাংক থেকেও অ্যাপ্রুভ লাগবে। যা যা লাগবে সবকিছু নিয়েই কাজ করবে। যে সহায়তা দরকার তা তারা নেবে।


নিজের ঘর থেকেই অভিযান শুরু করেছি


দুর্নীতি ও মাদকবিরোধী চলমান অভিযানের বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, নিজের ঘর থেকেই অভিযান শুরু করেছি। বেশ কিছু নেতা নজরদারিতে রয়েছেন। অপকর্ম করলে কেউই ছাড় পাবে না।


ওবায়দুল কাদের বলেন, নেতাদের বিদেশ ভ্রমণের নিষেধাজ্ঞার বিষয়ে আমি কিছু জানি না। তবে অনেকেই নজরদারিতে আছেন।


বিবার্তা/এরশাদ/রবি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com