বিশ্ব ওজন দিবস আজ
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৩২
বিশ্ব ওজন দিবস আজ
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ সোমবার (১৬ সেপ্টেম্বর) বিশ্ব ওজন দিবস। ওজন (O3) স্তরের ক্ষয় ও এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে বিশ্বব্যাপী গণসচেতনতা তৈরিতে প্রতিবছর ১৬ সেপ্টেম্বর আন্তর্জাতিক ওজন দিবস হিসেবে পালন করা হয়।


বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও এ দিবস পালিত হয়ে আসছে। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিশ্ব ওজন দিবসে এবারের প্রতিপাদ্য ‘মন্ট্রিল প্রটোকল: ওজোনস্তর সুরক্ষার ৩২ বছর’।


১৯৮৭ সালের ১৬ সেপ্টেম্বর বায়ুমণ্ডলের ওজনস্তর ক্ষয়ের জন্য দায়ী দ্রব্যগুলোর ব্যবহার নিষিদ্ধ বা সীমিত করার জন্য ভিয়েনা কনভেনশনের আওতায় ওজনস্তর ধ্বংসকারী পদার্থের ওপর মন্ট্রিল প্রটোকল গৃহীত হয়।


এ দিনটিতেই পালিত হয় বিশ্ব ওজন দিবস বা আন্তর্জাতিক ওজনরক্ষা দিবস হিসেবে। বাংলাদেশ ১৯৯০ সালে এ মন্ট্রিল প্রটোকলে স্বাক্ষর করে। এরপর থেকে বাংলাদেশেও দিবসটি পালন করা হয়।


বিশ্ব ওজন দিবস উপলক্ষে সোমবার (১৬ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁও-এর পরিবেশ ভবন অডিটরিয়ামে এক সেমিনার ও শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।


অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী।


এ ছাড়া পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com