শিরোনাম
রংপুর-৩ আসনে ভোট দিতে পারবেন না নতুনরা
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০১৯, ০৮:২৮
রংপুর-৩ আসনে ভোট দিতে পারবেন না নতুনরা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আসন্ন রংপুর-৩ আসনের উপ-নির্বাচনে নতুন ভোটাররা ভোট দিতে পারবেন না। কারণ তাদের নিবন্ধন সম্পন্ন হয়ে গেলেও চূড়ান্তভাবে তালিকায় অন্তর্ভুক্ত হবেন ২০২০ সালের ৩১ জানুয়ারি।


জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের শূন্যঘোষিত রংপুর-৩ আসনে আগামী শনিবার (৫ অক্টোবর) উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।


ইসি কর্মকর্তারা জানিয়েছেন, বাড়ি বাড়ি গিয়ে নতুন ভোটারদের তথ্য সংগ্রহের কাজ শেষ। বর্তমানে নিবন্ধনের কাজ চলছে। তবে তফসিল ঘোষণা হওয়ায় রংপুর-৩ আসনের আপাতত আর কারও তথ্য নেয়া হবে না। কাজেই নতুন ভোটারের সংখ্যা যাই হোক না কেন, তারা এ আসনে ভোট দিতে পারবেন না।


রংপুর-৩ আসনটি সদর উপজেলা এবং ১ থেকে ৮ নম্বর ছাড়া রংপুর সিটি করপোরেশনের ৯ থেকে ৩৩ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত।


ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, এ আসনের মোট ভোটার চার লাখ ৪২ হাজার ৭২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ৩১০ জন ও নারী ভোটার দুই লাখ ২০ হাজার ৭৬২ জন। এখানে নতুন ভোটারদের অন্তর্ভুক্ত করা হয়নি।


এ বিষয়ে ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান বলেন, নতুন ভোটাররা চূড়ান্তভাবে তালিকায় অন্তর্ভুক্ত হবেন আগামী ৩১ জানুয়ারি। এটা আইনেই আছে। তাই তাদের ভোট দেয়ার কোনো সুযোগ নেই।


তফিসল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৯ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই ১১ সেপ্টেম্বর। আর প্রার্থিতা প্রত্যাহার ১৬ সেপ্টেম্বর। পুরো নির্বাচন অনুষ্ঠিত হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে)।


আগামী ১২ থেকে ১৪ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নির্বাচন কমিশন সচিবালয়ে আপিল গ্রহণ করা হবে। আপিল নিষ্পত্তি করা হবে রবিবার (১৫ সেপ্টেম্বর)।


নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা হিসেবে রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে রংপুরের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা, সদর উপজেলা নির্বাচন কর্মকর্তাকে নিয়োগ করা হয়েছে।


সাবেক সামরিক শাসক এইচএম এরশাদ গত ১৪ জুলাই চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে মারা যান। তার পরিপ্রেক্ষিতে সংসদ সচিবালয়ের সচিব (রুটিন দায়িত্ব) আ. ই. ম গোলাম কিবরিয়া মঙ্গলবার (১৬ জুলাই) আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করেন।


সংবিধান অনুযায়ী, কোনো আসন শূন্য হওয়ার পরের নব্বই দিনের মধ্যে নির্বাচন করতে হয়। সে অনুযায়ী আগামী ১১ অক্টোবরের মধ্যে এ আসনটিতে ভোটের বাধ্যবাধকতা আছে। যার পরিপ্রেক্ষিতে গত ১ সেপ্টেম্বর ভোটের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।


বিবার্তা/তাওহীদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com