বিশ্বজুড়ে ৩২ নারী সাংবাদিক কারাবন্দী: সিপিজে
প্রকাশ : ০৯ মার্চ ২০১৯, ১৬:৫৭
বিশ্বজুড়ে ৩২ নারী সাংবাদিক কারাবন্দী: সিপিজে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বিশ্বজুড়ে অন্তত নারী ৩২ সাংবাদিক কারাবন্দীর রয়েছেন।


নারী দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্রভিত্তিক সাংবাদিকদের আন্তর্জাতিক সংস্থা দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট (সিপিজে) বার্ষিক জরিপে ওঠে আসা এই তথ্য প্রকাশ করেছে। চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত এই সংখ্যা ছিল ৩৩। ওই মাসে তুরস্ক এক নারী সাংবাদিককে মুক্তি দিয়েছে।


সিপিজে বলেছে, কারাবন্দী নারীরা প্রায়ই নির্যাতন ও অযাচিত তল্লাশির শিকার হয়। কারাবন্দী নারী সাংবাদিকরা দুর্নীতি, মানবাধিকার ও রাজনীতি নিয়ে কাজ করতে গিয়ে কারাবন্দী হয়েছেন। কেউ কেউ সমানাধিকার নিয়ে কাজ করে বন্দি হয়েছেন।


সিপিজে অনুসারে, বর্তমান বিশ্বের পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বন্দিত্বের শিকার হয়েছেন ২৫১ সাংবাদিক। এদের মধ্যে নারী সাংবাদিক রয়েছেন ৩২ জন। এই ৩২ জনের মধ্যে ২৬ জন রাজনীতি নিয়ে কাজ করেছেন, ২২ জন মানবাধিকার নিয়ে কাজ করেছেন, ১৪ জন সংস্কৃতি নিয়ে কাজ করেছেন, ১১ জন দুর্নীতি নিয়ে কাজ করেছেন, ১০ জন যুদ্ধ নিয়ে কাজ করেছেন। নারী সাংবাদিকদের মধ্যে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন তিন জন। এদের মধ্যে দুইজন যাবজ্জীবন খাটছেন তুরস্কে ও একজন চীনে। তবে বন্দি থাকা অর্ধেকের বেশি সাংবাদিকের বিরুদ্ধেই কোনো কারাদণ্ড নেই।


বিশ্বে সাংবাদিকরা সবচেয়ে বেশি বন্দিত্বের শিকার হয় তুরস্কে। নারী সাংবাদিকদের ক্ষেত্রেও সে ধারা বজায় রয়েছে। দেশটিতে বন্দি থাকা ৬৮ সাংবাদিকের মধ্যে ১৪ জন নারী সাংবাদিক রয়েছেন।


বিবার্তা/আকবর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com