আনুষ্ঠানিকভাবে ‘সম্প্রচার সাংবাদিক কেন্দ্রে’র যাত্রা শুরু
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ১৮:১৮
আনুষ্ঠানিকভাবে ‘সম্প্রচার সাংবাদিক কেন্দ্রে’র যাত্রা শুরু
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

‌‘সম্প্রচার শিল্প; একটি সম্ভাবনার সংকট’ প্রতিপাদ্যকে নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে টেলিভিশন সাংবাদিক ও রেডিওর সাংবাদিকদের নতুন সংগঠন ‘সম্প্রচার সাংবাদিক কেন্দ্র’ (বিজেসি)।


শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) প্রধান মিলনায়তনে সম্প্রচার সম্মেলনের মাধ্যমে যাত্রা শুরু করে সংগঠনটি।


আর এ অনুষ্ঠান থেকে সংগঠনটি ভবিষ্যৎ কাজের ক্ষেত্রে নিরাপত্তা, ঝুঁকি মোকাবেলা, পেশাগত সক্ষমতা বাড়ানো, গবেষণা ও নীতি সহায়তায় কাজ করার ঘোষণা দেয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী হাসান মাহমুদ।


এসময় প্রধান অতিথির বক্তব্যে শিরীন শারমিন চৌধুরী বলেন, সম্প্রচার সাংবাদিকতার সঙ্গে সম্পৃক্ত সব সাংবাদিক যেন এই প্লাটফর্ম থেকে তাদের লক্ষ্যগুলো বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখতে পারে। সেটিই আমাদের প্রত্যাশা।


তিনি আরো বলেন, কল্যাণমূলক ও ঝুঁকি মোকাবেলা, পেশাগত ও অর্থনৈতিক সক্ষমতা বাড়ানো, গবেষণা ও নীতি সহায়তা লক্ষ্যকে সামনে নিয়ে সম্প্রচার সাংবাদিক কেন্দ্র যেন কার্যকর ভাবে এগিয়ে যেতে পারে।



রেডিও-টেলিভিশনের সাংবাদিকদের বেতন-কাঠামোর জন্য আলাদা নীতিমালার বিষয়ে সম্প্রচার সম্মেলনে আশ্বাস দিয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, মন্ত্রিসভার প্রথম বৈঠকেই নবম ওয়েজ বোর্ডের বিষয়ে মন্ত্রিসভা কমিটি গঠনের সুপারিশ নিয়ে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে যাই। তিনি প্রথম বৈঠকেই সেটির অনুমোদন দিয়েছেন। নবম ওয়েজ বোর্ডের ভেতরে সম্প্রচার সাংবাদিকদের বেতনের ক্ষেত্রে আলাদা নীতিমালা করার কথা বলা আছে। সম্প্রচার নীতিমালার অনুমোদনের পর বেতন-কাঠামোর নীতিমালা নিয়েও কাজ করব আমরা।


তথ্যমন্ত্রী আরো বলেন, বিদেশি চ্যানেল বাংলাদেশে প্রচারের সময় বিদেশি বিজ্ঞাপন প্রচার আইনগত অপরাধ। এটি বন্ধে কঠোর ব্যবস্থা নেবে সরকার।


বাংলাদেশে গণমাধ্যমের ব্যাপক বিকাশ হয়েছে উল্লেখ কর হাছান মাহমুদ বলেন, আজকে গণমাধ্যম যথেষ্ট স্বাধীনভাবে কাজ করছে। গণমাধ্যম কর্মীদের সুরক্ষা দেয়ার জন্য অনেক নীতিমালা করা হয়েছে।


এটিএন নিউজের বার্তা প্রধান মুন্নী সাহার সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, গাজী টেলিভিশনের প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা, মাছরাঙ্গা টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক ও বিজেসির সভাপতি রেজোয়ানুল হক রাজা এবং একাত্তর টেলিভিশনের বার্তা প্রধান ও সংগঠনের সদস্য সচিব শাকিল আহমেদ বক্তব্য দেন।


বিবার্তা/রাসেল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com